শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

ওমিক্রন নিয়ে আতঙ্ক নয়, প্রয়োজন সতর্কতা : ডব্লিউএইচও   

আন্তর্জাতিক

প্রকাশিত: ১৬:৫৩, ৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৯:১৯, ৪ ডিসেম্বর ২০২১

Google News
ওমিক্রন নিয়ে আতঙ্ক নয়, প্রয়োজন সতর্কতা : ডব্লিউএইচও   

ছবি সংগৃহীত

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথান। তিনি বলেন, ওমিক্রনই হতে পারে সবচেয়ে প্রভাব বিস্তারকারী ধরন। কারণ, এটি সবচেয়ে সংক্রামক। শুক্রবার (৩ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।   

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌম্য স্বামীনাথান বলেন, ওমিক্রন ধরনে করোনার টিকা কাজ করবে কি না, সেটি নিয়ে কথা বলার মতো সময় এখনো আসেনি। 

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর প্রধান বিজ্ঞানী বলেন, করোনার ওমিক্রন সবচেয়ে প্রভাবশালী ধরন বা সবচেয়ে সংক্রামক হতে হলে ডেলটা ধরনকে পেছনে ফলতে হবে। বর্তমানে সারা বিশ্বের ৯৯ শতাংশ নতুন রোগী এই ডেলটা ধরনে আক্রান্ত। তিনি আরও বলেন, ‘করোনার নতুন ধরন নিয়ে আতঙ্কিত না হয়ে আমাদের সব সময় প্রস্তুত এবং সতর্ক থাকতে হবে। কারণ, গত বছরের চেয়ে আমাদের পরিস্থিতি ভিন্ন।’ 

সৌম্য স্বামীনাথান বলেন, দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্ত হওয়ার পর দেশটিতে প্রতিদিনই রোগী দ্বিগুণ হচ্ছে। করোনার নতুন এই ধরনের সংক্রমণ ঠেকাতে বিশ্বের অনেক দেশেই আফ্রিকার অঞ্চলগুলোর দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক রোচেল ওয়ালেনস্কি জানান, বিশ্বের ৪০টি দেশে ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। হোয়াইট হাউসের নিয়মিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

এদিকে ডব্লিউএইচওর আরেক পরিচালক মাইক রায়ান বলেন, ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রচলিত করোনার টিকা পরিবর্তন করতে হবে—এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত নেই। বর্তমানে বাজারে থাকা টিকার মাধ্যমে আরও বেশি লোককে টিকা প্রয়োগের দিকে কর্তৃপক্ষকে নজর দিতে হবে।

তবে ডব্লিউএইচওর মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, টিকা নির্মাতাদের উচিত তাদের উৎপাদিত টিকাগুলো করোনার নতুন ধরনের সঙ্গে সামঞ্জস্য করে প্রস্তুত করা।

রেডিওটুডে নিউজ/এসজেএন/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের