বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের প্রথম মুসলিম নারী বিচারক হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৭, ২০ জানুয়ারি ২০২২

আপডেট: ১৫:১০, ২০ জানুয়ারি ২০২২

Google News
যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের প্রথম মুসলিম নারী বিচারক হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতে বিচারক হিসেবে প্রথম মুসলিম-আমেরিকান নারীকে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিচার বিভাগীয় মনোনীতদের তালিকা ঘোষণার পর বুধবার এ খবর জানায় হোয়াইট হাউজ। 

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, মার্কিন সিনেট নিশ্চিত করলে বাংলাদেশি বংশোদ্ভূত ৪৪ বছর বয়সী এ নাগরিক অধিকার আইনজীবী নিউইয়র্ক রাজ্যের একটি ফেডারেল জেলা আদালতের দায়িত্ব পালন করবেন।

হোয়াইট হাউজ নুসরাতকে নিয়ে দেয়া এক বিবৃতিতে বুধবার জানায়, তিনি এমন একজন মনোনীত ব্যক্তি যিনি প্রথম বাংলাদেশী-আমেরিকান, প্রথম মুসলিম-আমেরিকান নারী এবং একমাত্র দ্বিতীয় মুসলিম-আমেরিকান ব্যক্তি যিনি ফেডারেল বিচারকের দায়িত্ব পালন করবেন

বর্তমানে নুসরাত নাগরিক অধিকার সমর্থনকারী দল আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের (এসিএলইউ) ইলিনয় অঙ্গরাজ্য শাখার আইনী পরিচালক হিসাবে কাজ করছেন। এর আগে তিনি নিউইয়র্কে এসিএলইউ-এর জাতিগত বিচার কর্মসূচির উপ-পরিচালকের দায়িত্বও পালন করেছেন।

তিনি ফেডারেল সরকারের নো ফ্লাই লিস্ট এবং মুসলিম সম্প্রদায়ের উপর নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের নজরদারি চ্যালেঞ্জ করার মামলাসহ অসংখ্য নাগরিক অধিকারের মামলায় সংযুক্ত ছিলেন।

এর আগে গত বছরের আগস্টে নুসরাতকে নিয়োগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে সুপারিশ করেন সিনেটের সংখ্যাগরিষ্ঠদের নেতা চাক শুমার। 

নুসরাত জাহান চৌধুরী বিশ্বখ্যাত ইয়েল ল’ স্কুল থেকে স্নাতক সম্পন্ন করেছেন। সিভিল লিবার্টিজ ইউনিয়নে যোগদানের আগে তিনি নিউইয়র্ক সাউদার্ন ডিসট্রিক্ট কোর্টের ক্লার্ক এবং সেকেন্ড সার্কিট ইউএস কোর্ট অব আপিলের জজ ব্যারিঙ্গটন পার্কারের সঙ্গেও কাজ করেছেন।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের