বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

করোনার দেশীয় ভ্যাকসিন নিবেন ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৭, ২৪ জুন ২০২১

আপডেট: ১৫:৩০, ২৪ জুন ২০২১

Google News
করোনার দেশীয় ভ্যাকসিন নিবেন ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনী

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি

করোনা ভাইরাস প্রতিরোধে দেশীয় ভ্যাকসিন ‘কোভ-ইরান বারেকাত’ নেবেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি। আগামী কয়েকদিনের মধ্যে তিনি এই ভ্যাকসিন নেবেন। ইরানের একাডেমি অব মেডিকেল সায়েন্স এর প্রেসিডেন্ট ডা. আলী রেজা মারান্দির বরাত দিয়ে খামেনির ব্যক্তিগত ওয়েবাসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ডা. মারান্দি বলেন, সর্বোচ্চ নেতা ইরানি টিকা গ্রহণে বিশেষ আগ্রহ দেখিয়েছেন। এই টিকা তরুণ বিজ্ঞানীদের নিরলস প্রচেষ্টার ফসল। যা মানবদেহে উচ্চমাত্রার প্রতিষেধক ক্ষমতা তৈরি করে। তিনি বলেন, করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেয়ার পর থেকেই আয়াতুল্লাহ আলী খামেনির টিকা গ্রহণেও কোনো আপত্তি ছিল না। তবে কর্মকর্তাদের কাছে তার দুইটি শর্ত ছিল। এক. দেশের সাধারণ নাগরিকরা যে শিডিউল মোতাবেক টিকা পাচ্ছেন তিনিও সেইভাবেই টিকা নেবেন। আগেভাগেও কোনো ডোজ নেবেন না। দ্বিতীয় শর্ত ছিল- তিনি বিদেশি টিকা গ্রহণ করবেন না। বরং দেশীয় টিকা নেবেন। এবার কোভ-ইরান বারেকাত টিকার গণ উৎপাদন শুরু হওয়ার পর সেই দুই শর্ত মেনে তিনি টিকা নিতে যাচ্ছেন।

একাডেমি অব মেডিকেল সায়েন্স এর প্রেসিডেন্ট বলেন, এরআগের ইরানের ৮০ বছর বয়সী নাগরিকদের জন্য বিদেশ থেকে আমদানি করা টিকার প্রথম ডোজ দেয়া হলেও সর্বোচ্চ নেতা সেটি গ্রহণে অস্বীকৃতি জানান। তিনি দেশে উৎপাদিত টিকার জন্য অপেক্ষায় ছিলেন। এ কারণে  এই বয়সসীমার অনেকেই এরইমধ্যে ভ্যাকসিন নিলেও খামেনি এখনো প্রথম ডোজ গ্রহণ করেন নি।

উল্লেখ্য যে, গত ১৪ জুন প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী মোকাবিলায় দেশে তৈরি ভ্যাকসিনের জরুরি ব্যবহার শুরু করে ইরান। 

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের