বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

আফগানিস্তানে নতুনভাবে সেনা পাঠাবে না তুরস্ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০১, ২৪ জুন ২০২১

Google News
আফগানিস্তানে নতুনভাবে সেনা পাঠাবে না তুরস্ক

আফগানিস্তানে তুর্কি সেনা বাহিনী (সংগৃহীত)

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ন্যাটো বাহিনীর অংশ হিসেবে যেসব তুর্কি সেনা মোতায়েন রয়েছেন সেসবের বাইরে নতুনভাবে কোনো সেনা মোতায়েন করবে না তুরস্ক। বুধবার (২৩ জুন) সাংবাদিকদের সাথে আলাপকালে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার এ তথ্য জানিয়েছেন। দেশটির সংবাদমাধ্যম ডেইলি সাবাহ তাদের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

হুলুসি আকার বলেন, মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান ত্যাগের পর কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নেয়ার জন্য তুরস্কের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এ জন্য দেশটিতে বাড়তি কোনো সেনা মোতায়েন করা হবে না। তুর্কি প্রতিরক্ষামন্ত্রী বলেন, গত ছয় বছর ধরে তুর্কি সেনারা ন্যাটোর অধীনে আফগান বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করেছে।

১১ সেপ্টেম্বর আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনারা চলে যাওয়ার পর কাবুলের পরিস্থিতি কী দঁড়াবে সেটি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ তৈরি হয়েছে। বিশেষ করে বিমানবন্দর ও বিদেশী দূতাবাসগুলোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। এরইমধ্যে অস্ট্রেলিয়া কাবুলে তাদের দূতাবাস বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে কাবুল বিমানবন্দরের নিরাপত্তা ও পরিচালনার দায়িত্ব নেয়ার আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে তুরস্ক। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রেরও সম্মতি আছে বলে জানা গেছে।

তবে এক বিবৃতিতে তালেবান তুরস্কের বিরোধিতা করে বলেছে, মার্কিন ও ন্যাটো বাহিনী প্রত্যাহারের পর আফগানিস্তানে সামরিক উপস্থিতি বজায় রাখার কোনো আশা রাখা উচিৎ নয়। দূতাবাস ও বিমানবন্দরগুলোর নিরাপত্তা নিশ্চিত করা আফগানদেরই দায়িত্ব। আফগানিস্তানের প্রতি ইঞ্চি ভূখণ্ড, এর বিমানবন্দর, বিদেশি দূতাবাস এবং কূটনৈতিক অফিসগুলোর নিরাপত্তা নিশ্চিত করা আফগানদের দায়িত্ব। ফলে আমাদের দেশে সামরিক উপস্থিতি বজায় রাখার আশা কারও পোষণ করা উচিত নয়। যদি কেউ জাতীয় ভুল করে থাকে তবে আফগান জনগণ এবং ইসলামি আমিরাত তাদের দখলদার হিসেবে বিবেচনা করবে এবং তাদের বিরুদ্ধে অবস্থান নেবে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের