শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন ২০ কিশোর-কিশোরী

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত: ০২:০১, ৮ অক্টোবর ২০২১

Google News
ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন ২০ কিশোর-কিশোরী

ছবি: রেডিও টুডে

ভালো চাকরির আশায় ভারতে গিয়ে দুই বছর কারাভোগের পর অবশেষে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন ২০ কিশোর-কিশোরী। ভালো কাজের আশায় অবৈধ পথে ভারতে গিয়ে পুলিশের হাতে আটক হন তারা।

আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। পরে তাদেরকে পরিবারের কাছে তুলে দেওয়ার জন্য জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থার কাছে তাদের হস্তান্তর করা হয়।

ভারত থেকে ফেরত আসা কিশোর-কিশোরীরা হলেন- রাবেয়া খাতুন (১৬), রাফিজা খাতুন (১৫), আদনান হোসেন (১৪), বাপি ধর (১৫), হাসিব ফকির (১৪), সুমন মোল্লা (১৬), সবুজ মোল্লা (১৪), রুপা খাতুন (১৫), ইমদাদুল হোসেন (১৪), জুনায়েদ শেখ (১৪), আলাউদ্দিন শেখ (১৪), আবু জাফর সিকদার (১৫), সুইটি (১৪), নুর খাতুন (১৫), সুমি খাতুন (১৪), মেঘলা রায় (১৩), ছামিয়া খাতুন (১৪), সুমাইয়া খাতুন (১৫), সঞ্জিব (১৫) ও কমলা সুন্দরী (১৪)। এরা নোয়াখালী, নড়াইল, নারায়ণগঞ্জ, বরিশাল, খুলনা, যশোর, সাতক্ষীরা ও জেলার বাসিন্দা। গত আড়াই বছর আগে দালালদের খপ্পরে পরে এরা ভারতে পাচার হয়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান বলেন, গত আড়াই বছর আগে ভালো কাজের আশায় এ সমস্ত কিশোর-কিশোরী দালালের মাধ্যমে ভারতের কলকাতায় যায়। দালালরা তাদের কোন কাজ  না দিয়ে কৌশলে পালিয়ে যায়। এ সময় স্থানীয় থানার পুলিশ গোপন খবর পেয়ে অভিযান চালিয়ে তাদের আটক করে। পরে আদালতের মাধ্যমে তাদের সাজা হয় ২ বছরের। সাজা শেষে কোলকাতার একটি শেল্টার হোম হেফাজতে রাখা হয় তাদের। ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে আজ বৃহস্পতিবার তারা দেশে ফিরে আসেন।

ফিরে আসা রাবেয়া থাতুন জানান, আমরা দরিদ্র পরিবারের মেয়ে। ছোট দুটি ভাই বোন নিয়ে আমাদের সংসার। তাদের ভরনপোষন ও লেখা-পড়ার জন্য ভালো আয়-রোজগারের আশায় দালালের মাধ্যমে ভারতে যাই। কিন্তু ভারতের কলকাতা এলাকায় দালালরা তাদের ফেলে পালিয়ে যায়। পরে পুলিশ তাদের আটক করে। দুই দেশের সরকারের বিশেষ সহায়তায় আজ দেশে ফিরে আসি।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের