শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

উইমেন্স সাপোর্ট সেন্টারের মাধ্যমে টিকে গেলো আড়াই হাজার সংসার

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০২:১৮, ২৯ সেপ্টেম্বর ২০২২

Google News
উইমেন্স সাপোর্ট সেন্টারের মাধ্যমে টিকে গেলো আড়াই হাজার সংসার

সংগৃহিত ছবি

ডিভোর্স পরবর্তী অবস্থা, পারিবারিক বিরোধ নিষ্পত্তি, শিশুদের সুরক্ষা ও সহিংসতার শিকার নারীর সহায়তায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে উইমেন্স সাপোর্ট সেন্টার। বিশেষ ডেস্কের এ কার্যক্রম ব্রাহ্মণবাড়িয়াতেই প্রথম চালু হয়। ফলে নারী ও শিশুরা আশার আলো দেখছে।

উইমেন্স সাপোর্ট সেন্টারের মাধ্যমে পারিবারিক কলহ, যৌন হয়রানি, শারীরিক নির্যাতন এবং দাম্পত্য সমস্যায় এক্ষেত্রে অভিযোগগুলো পুলিশ সুপার বরাবর দেবার পর রেজিস্ট্রারভুক্ত ও জিডি করে ভুক্তভোগীকে প্রয়োজনীয় আইনগত সহায়তা ও পরামর্শ দেওয়া হয় এ সেন্টারে। 

জেলা পুলিশ জানায়, ২০১৫ সালের আগস্টে মামলার পরিমাণ কমিয়ে আনতে দেশে প্রথমবারের মতো উইমেন্স সাপোর্ট সেন্টারের কার্যক্রম শুরু হয় ব্রাহ্মণবাড়িয়ায়। মাত্র একজন ইন্সপেক্টর ও দু'জন কনস্টেবল দিয়ে পরিচালিত হচ্ছে এর কার্যক্রম। 

খোঁজ নিয়ে জানা গেছে, আগে জেলায় প্রতিবছর দুই হাজার নারী নির্যাতনের মামলা হলেও এই সেন্টারের মাধ্যমে তা অনেকটা কমে গেছে। ভেঙে যাওয়া পরিবারের খোরপোশ আদায়, নারী নির্যাতন রোধের পাশাপাশি বৃদ্ধ মা - বাবার ভরণপোষণ আদায়ের বিষয়েও এ ডেস্ক অবদান রাখছে বিশেষভাবে।

উইমেন্স সাপোর্ট সেন্টারের পরিচালিত কার্যক্রমের আইনগত বৈধতা না থাকলেও মামলার পরিমাণ কমিয়ে পারিবারিক শান্তি প্রতিষ্ঠায় এটির গুরুত্ব অনেক বেশি। তাছাড়া প্রয়োজনীয় আইনগত সহায়তা ও পরামর্শের জন্য উকিলের কাছে না গিয়ে এখান থেকেই সাহায্য পাচ্ছে ভুক্তভোগীরা।

আরও জানা যায়, এ ডেস্কে তিন হাজার তিনশ তিরাশিটি অভিযোগ পড়ে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত। আশার কথা হলো, কোন মামলা মোকদ্দমা ছাড়াই তিন হাজার তিনশ পঞ্চাশটি অভিযোগ মিটে যায়। আর  বিচ্ছেদের হাত থেকে আড়াই হাজার সংসার টিকে গেছে। প্রতিদিন তিন/চারটি পরিবার অভিযোগ নিয়ে পুলিশিং সেবা নিতে আসে। যার ফলে মামলার পরিমাণ কমে এসছে এবং ভুক্তভোগীদের ভোগান্তিও কমে গেছে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের