শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

বাড়িতেই তৈরি করুন সুইট চিলি সস 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০১:২৫, ২৭ সেপ্টেম্বর ২০২২

Google News
বাড়িতেই তৈরি করুন সুইট চিলি সস 

সুইট চিলি সস (সংগৃহিত ছবি)

চপ , সিঙ্গাড়া, সমুচা, বা বিকেলের নাশতায় ঝাল মিস্টি সস থাকলে যেন পরিবেশনটাই পূর্ণতা পায়। আমাদের সবারই পছন্দ সুইট চিলি সস। বাইরের কেনা সস অনেকে স্বাস্থ্যগত কারণে এড়িয়ে চলেন। তাই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন সুইট চিলি সস। এটি বানানো যেমন সহজ তেমন সংরক্ষণও করা যায় বহুদিন। চলুন রেসিপিটি জেনে নিই। 

উপকরণ:
পাকা লাল মরিচ-৫টি 
সাদা ভিনেগার বা সিরকা-১/৩ কাপ
লবণ-সামান্য
চিনি-১/২কাপ
রসুন-৩ কোঁয়া 
কর্ণ ফ্লাওয়ার -১ টেবিল চামচ 
গোলমরিচের গুঁড়ো -১/২ চা চামচ 

প্রণালী:
প্রথমে প্রয়োজন মত পানি মিশিয়ে নিন সিরকার সাথে যাতে এর পরিমাণ এক কাপের মত হয়। এতে চিনি মিশিয়ে জ্বাল দিতে হবে মাঝারি আঁচে। 

রসুন মরিচ টুকরোগুলো ব্লেন্ড করে নিতে হবে। ইচ্ছে করলে পাটাতেও বেঁটে নিতে পারেন। সেক্ষেত্রে মরিচের বীচি ইচ্ছানুযায়ী ফেলতে অথবা রাখতে পারেন। এটি এবার সিরকার মিশ্রণে দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এ পর্যায়ে রসুনের সুন্দর ঘ্রাণ পাবেন। এখন আচঁ কমিয়ে জাল দিতে থাকুন।

অন্য একটি বাটিতে দুই টেবিল চামচ পানির সাথে  কর্নফ্লাওয়ার দিয়ে মিশিয়ে গোলানো কর্নফ্লাওয়ার সসের মধ্যে ঢেলে দিতে হবে। তাতেই আঠালো হয়ে যাবে সস।

এরপর সামান্য পানিতে লবণ ও গোলমরিচের গুঁড়ো দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে নিন যেন ভালোভাবে মিশে যায় সব উপকরণগুলো। এবার অপেক্ষা করুন বলক আসা পর্যন্ত। সস ঘন ও স্বচ্ছ হলে বন্ধ করে দিন চুলা।

এখন সুইট চিলি সস ঠান্ডা করে বয়ামে ভরে ফ্রিজে রেখে দিতে হবে। দেখলেন তো কত অল্প সময়ে হয়ে গেলো মজাদার চিলি সস।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের