শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

ফ্যাশনের সাথে সাথে ত্বকের যত্ন নিতে হবে ছেলেদেরও

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৩:০১, ২৭ সেপ্টেম্বর ২০২২

Google News
ফ্যাশনের সাথে সাথে ত্বকের যত্ন নিতে হবে ছেলেদেরও

ফাইল ছবি

অনেকে মনে করেন রূপচর্চা হলো নারীদের জন্য প্রযোজ্য। এরকমটা যারা মনে করছেন তারা পুরোটাই ভূলের মধ্যে রয়েছেন। আজকাল ছেলেদের ফ্যাশনে রূপচর্চা গুরুত্বপূর্ণ একটি অংশ হয়ে উঠেছে। 

বর্তমানে অনেক পুরুষকেই দেখা যায় ফ্যাশন স্টেটমেন্ট হিসেবে দাড়ি রাখছেন। তাহলে বুঝতেই পারছেন দাড়ি শুধু রাখলেই হবেনা, বরং এর যত্ন নিতে হবে প্রতিনিয়ত। 

একটু ব্যাখ্যা করে বলি, বাইরের ধুলো-বালি খুব সহজেই দাড়িতে আটকে ব্যাকটেরিয়া তৈরি করে। আর তখন থেকেই শুরু হয় ত্বকে নানা রকম সমস্যা। এমনকি ব্রণ পর্যন্ত দেখা দিতে পারে। এজন্য ক্লিনজার বা ফেসওয়াশ নিয়মিত ব্যবহারের পাশাপাশি এক্সফোলিয়েট করতে হবে দাড়ির অংশের ত্বকের। এতে করে ব্রণের প্রকোপ কমবে এবং দাড়ির অংশের মৃত কোষ দূর হয়ে যাবে। এক্ষেত্রে গোসলের আগে একটি ভালো মানের ছোট ব্রিসেল বিয়ার্ড ব্রাশের সাহায্যে আচঁড়াতে হবে দাড়ি।

সানস্ক্রিনের ব্যবহার ছেলেদের ত্বকের যত্নে আরও একটি নিয়মিত পদক্ষেপ। তাই সানস্ক্রিন শুধু মেয়েদের জন্য নয় বরং ছেলেদের জন্যও সমান ভাবে প্রয়োজন। মেয়েদের মত ছেলেদেরও বাইরে যাবার আগে ত্বককে সুর্য্যের  অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। 

খাওয়া দাওয়া হচ্ছে সৌন্দর্যচর্চার গুরুত্বপূর্ণ অংশ। দৈনন্দিন জীবনযাপনে বা রমজানে সারাদিনের পানিশূন্যতা কমাতে ইফতার থেকে শুরু করে সেহেরী পর্যন্ত তরল জাতীয় খাবার ও প্রচুর পানি পান করতে হবে। পানি শুন্যতার প্রভাবে ত্বক নিস্তেজ হয়ে পড়ে এবং দেহ পানি শুন্য হলে ত্বকও পানি শুন্য হতে পারে।

এছাড়া পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি, ভিটামিন বি৫, বি৬ ও বি৯ এবং আমিষ, চর্বি সমৃদ্ধ খাবার খেতে হবে। ত্বকের সুস্থতার জন্য সবুজ শাক, ডিমের কুসুম, দুধ, মাছ, মাংস, বাদাম খাদ্য তালিকায় রাখা জরুরি।
,

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের