বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

সন্তানকে ছোট থেকেই কোন বিষয়ে পাঠ দেওয়া জরুরি?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০০:০৮, ২৯ সেপ্টেম্বর ২০২২

Google News
সন্তানকে ছোট থেকেই কোন বিষয়ে পাঠ দেওয়া জরুরি?

ফাইল ছবি

একজন মা'কে ঘরে এবং বাইরে নানা রকম কাজ সামলাতে হয়। আর মা যদি হন চাকুরিজীবী তাহলে তো হিমশিম খেতেই হয়। তাছাড়া আজকাল সন্তানের চাহিদার কোন শেষ নেই। একটার পর একটা বায়না মেটানোর পরও সন্তানের প্রয়োজন থেকেই যায়। ফলে বায়না মেটাতে গিয়ে বাবা-মাকে হিমশিম খেতে হয় প্রতিনিয়ত। 

দিনের পর দিন এভাবে বায়না মেটানোর অভ্যাস হয়ে গেলে, আপনার সন্তান আপনার অনুপস্থিতে পরিবারের অন্যান্য সদস্যদের কাছেও এভাবে জিনিস পাওয়ার আশা করে থাকে। আর যদি সে আশা পূরণ না হয় তবে কান্নাকাটি, রাগ, জেদ এমনকি পরিবারের অন্যান্য সদস্যদেরকে কটু কথা বলতেও ছাড়বেনা। দিনের পর দিন এভাবে চলতে থাকলে পরিস্থিতি আপনার হাতের নাগালের বাইরে চলে যাবে। তাই আপনার সন্তানের কোন কোন আচরণ দেখলে এখন থেকেই সাবধান হবেন, জেনে নিন। 

অন্যদের সাথে অভদ্রাচরণ: সন্তান আপনার অবর্তমানে অন্যান্যদের সাথে কেমন আচরণ করছে তা খেয়াল করুন। কারও সাথে দুর্ব্যবহার করলে এখনই সাবধান হয়ে যান। সেক্ষেত্রে সকলের সামনে শাসন না করে পরে সময় সুযোগ বুঝে সবার আড়ালে বুঝিয়ে বলুন।

বাড়ির কাজের দায়িত্বে যারা রয়েছেন তাদের নিচু চোখে দেখা: দৈনন্দিন  বাড়ির বাসন ধোয়া, জামাকাপড় কাচাঁ, ঘর মোছা,কাটাকুটির কাজে নিয়োজিত ব্যক্তিরাও যে সম্মান পাবার যোগ্য সে বিষয়ে ছোট বেলা থেকেই শিক্ষা দিন।

জিনিসের মূল্য দিতে শেখা: কোন বাবা-মা চান না তার সন্তানের কোন জিনিসের অভাব থাকুক। তাই বলে যখন তখন বায়না করলেই অপ্রয়োজনীয় জিনিস হওয়া সত্বেও যদি কিনে দেন তাহলে তা বদভ্যাসে পরিণত হতে বাধ্য। শুধু তাই নয়, চাওয়া মাত্র জিনিস পেলে তার মূল্যায়নও করতে পারবেনা।

মিথ্যা বলা: আপনার আদরের সন্তান অকারণে বন্ধুদের সম্পর্কে বা ভাইবোন অথবা পরিবারের অন্য কারও সম্পর্কে মিথ্যা বলছে কিনা তা যাচাই করে দেখুন। এমন হলে এটি ভয়ানক অভ্যাসে পরিণত হবে। ফলে পরবর্তীতে এই অভ্যাসই অনেক বড় সমস্যার সৃষ্টি করবে। তাই সাবধান হন এখন থেকেই।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের