শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

শখের নখ ভেঙে যায় একটুতেই? কি করবেন?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:৫৯, ১ অক্টোবর ২০২২

আপডেট: ১৭:৪৭, ১ অক্টোবর ২০২২

Google News
শখের নখ ভেঙে যায় একটুতেই? কি করবেন?

ফাইল ছবি

পুজোয় জাঁকজমকপূর্ণ হবে সাজগোজ। চুল থেকে নখ পর্যন্ত সবই সাজাতে হবে পরিপাটি এবং আলাদা করে। নাহলে গ্রহনযোগ্যতা পাওয়া যাবে না। অনেকেরই নখ ভেঙে যাবার প্রবণতা রয়েছে। সেক্ষেত্রে সৌন্দর্যের হানি হয় বৈকি। তাই প্রয়োজন পড়ে ত্বক ও চুলের যত্নের মত নখের স্বাস্থ্যেরও যত্ন নেবার। সেজন্য নখ মজবুত রাখতে বদল আনতে হবে খাওয়া দাওয়ায়।

ডিম

ডিম যেমন শরীরের যত্ন নেয়, তেমনি নখের যত্নেও ডিমের রয়েছে ভুমিকা। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এছাড়া ডিমে ভিটামিন বি ১২, বায়োটিন, আয়রনের মতো গুরুত্বপূর্ণ উপাদানে সমৃদ্ধ। এই উপাদান গুলি নখের স্বাস্থ্য ভালো রাখতে দারুণভাবে কাজ করে। 

মাছ

খাদ্য তালিকায় এমন মাছ রাখতে হবে যাতে বেশি পরিমানে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও সালফার আছে। তাহলে নখের ডগা শক্ত হবে এবং নখ মসৃণও রাখবে।

শাকসবজি 

পুষ্টির প্রধান উৎস শাকসবজি। তাই পুষ্টিবিদরা রোজের খাদ্য তালিকায় বেশি পরিমানে শাকসবজি রাখার কথা বলেন। শাকসবজিতে থাকা পুষ্টি গুণ নখকে যেমন মজবুত করে তেমনি নানা ধরনের অসুখ বিসুখের প্রতিষেধক হিসেবে কাজ করে। 

ওটস

নখের যত্নের জন্য জিঙ্ক, ম্যাঙ্গানিজ এসব খনিজ ভীষণ দরকারী। ওটসে এই উপাদান থাকায় নখকে শক্ত করে এবং নখ ভেঙে যাওয়া রোধ করে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের