শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

মুখের ত্বক সুন্দর রাখতে যে ছয়টি উপাদান ভুলেও ব্যবহার করা ঠিক নয়

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:২৭, ৭ ডিসেম্বর ২০২২

Google News
মুখের ত্বক সুন্দর রাখতে যে ছয়টি উপাদান ভুলেও ব্যবহার করা ঠিক নয়

সংগৃহীত ছবি

সুন্দর ত্বক কে না চায়। আর এজন্য আমরা ত্বকে নানা রকম উপকরণ ব্যবহার করে থাকি। তবে অনেক সময় আমরা নিজেদের অজান্তেই ত্বক সুন্দর করার জন্য এমন কিছু উপাদান ব্যবহার করে থাকি, যা থেকে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়। তাই এগুলো একেবারেই ত্বকে ব্যবহার করা ঠিক নয়। এই বিষয়টি নিয়েই আজকে আমরা আলোচনা করব।

ভ্যাসলিন: ত্বক আর্দ্র রাখার একটি উৎকৃষ্ট উপাদান হল ভ্যাসলিন। এটি আমরা কমবেশি সকলেই ব্যবহার করে থাকি। এটি শুষ্ক ত্বক প্রতিরোধে উপকারী। বিভিন্ন কাটা ছেড়া বা পোকামাকড়ের কামড়ে ভ্যাসলিন ব্যবহার করলে উপকার মেলে। তবে যাদের ত্বকে ব্রণের প্রবণতা রয়েছে তারা ভ্যাসলিন লাগানো থেকে দূরে থাকবেন। কারণ ত্বকে ব্রণের প্রকোপ বাড়িয়ে দিতে পারে এই ভ্যাসলিনের ব্যবহার।

বডিলোশন: অনেকেই আছেন বডি লোশন শরীরের সাথে সাথে মুখের ত্বকেও ব্যবহার করে থাকেন। এটি করা একেবারেই ঠিক নয়। কারণ শরীরের ত্বকের তুলনায় মুখের ত্বক অনেক অংশে পাতলা থাকে। আর শরীরের ত্বক অনেকটা মুখের ত্বকের তুলনায় পুরু থাকে। শরীরের ত্বকের উপযোগী করে বডি লোশন তৈরি করা হয়। তাই বডি লোশন মুখের ত্বকে একেবারেই ব্যবহার করা ঠিক নয়। এতে মুখের ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে।

গরম পানি: গরম পানি দিয়ে গোসল করা অনেকেরই পছন্দ। আর শীতকালে তো কথাই নেই। গরম পানি ছাড়া যেন গোসল সম্ভবই না। কিন্তু যদি গরম পানি মুখের ত্বকে লাগান তাহলে কিন্তু মুখের ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে। সেই সাথে মুখের ত্বককে শুষ্কও করে তোলে গরম পানির ব্যবহার।

টুথপেস্ট: ব্রণ শুকিয়ে ফেলার জন্য অনেকেই টুথপেস্ট ব্যবহার করে থাকেন। এটি কিন্তু একেবারেই ঠিক নয়। টুথপেস্ট এর ব্যবহার মুখের ত্বকে অস্বস্তি বাড়িয়ে তোলে এবং ত্বকে জটিল ধরনের সমস্যা তৈরি করতে পারে। যেমন- কেমিক্যাল বার্ন, স্কার্স ইত্যাদি।

হাইড্রোজেন পারঅক্সাইড: শরীরের কোথাও কেটে গেলে বা পুড়ে গেলে আমরা এই শক্তিশালী উপাদানটি সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যবহার করে থাকি। তবে এটি ব্রণের চিকিৎসায় কখনোই উপকারী নয়। ফলে এটি প্রদাহ ও এলার্জি বাড়িয়ে তুলতে পারে। তাই ব্রণের প্রতিষেধক হিসেবে এটি ব্যবহার থেকে বিরত থাকুন।

বেকিং সোডা: ত্বকের মৃত কোষ দূর করার জন্য আমরা অনেকেই বেকিং সোডার ব্যবহার করে থাকি। কিন্তু এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেন বেকিং সোডার ব্যবহার ত্বকের ক্ষতি করে থাকে। এবং ত্বকের আদ্রতা অনেকখানি নষ্ট করে দেয়। তাই মুখে বেকিং সোডা ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের