শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

বিভিন্ন দেশের নববর্ষ উদযাপনে অদ্ভুত নিয়ম নীতি

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:১৭, ১ জানুয়ারি ২০২৩

Google News
বিভিন্ন দেশের নববর্ষ উদযাপনে অদ্ভুত নিয়ম নীতি

ফাইল ছবি

নানা কর্মকাণ্ডের মধ্য দিয়ে পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বিশ্ববাসী স্বাগত জানাই। তবে দেশ ভিত্তিক নতুন বছরকে স্বাগত জানানোর নিয়ম-নীতিরও রয়েছে বিভিন্ন উপায় সমূহ। প্রত্যেকটি দেশ তার নিজস্ব নিয়ম নীতি বা রীতিনীতি পালনের মাধ্যমেই নতুন বছরকে স্বাগত জানিয়ে থাকে। তবে এসব বিভিন্ন দেশের বিভিন্নভাবে নতুন বছরকে স্বাগত জানানোর নিয়ম কানুন হয়তো আমাদের অনেকেরই অজানা।

চলুন তাহলে জেনে আসা যাক বিভিন্ন দেশে বিভিন্ন নিয়ম নীতি অনুযায়ী কিভাবে নতুন বছরটিকে স্বাগত জানাই তারা:

১. আমরা অনেকেই জেনে থাকব যে, গ্রিকরা বিভিন্ন অনুষ্ঠান ভেদে প্লেট ভাঙ্গার জন্য বিশ্ব বিখ্যাত। শুধু গ্রিকরাই নয় এই প্রথাটি ডেনমার্কের মানুষজনও পালন করে থাকে। বিশেষ করে নববর্ষ উদযাপনে ডেনমার্ক সহ ডেনিসরা তাদের অব্যবহৃত প্লেটগুলো ভেঙে গুড়িয়ে দেয় নতুন বছরকে স্বাগত জানানোর জন্য।

২. নতুন বছরকে ভিন্নভাবে স্বাগত জানানোর মধ্যে রয়েছে মেক্সিকো,বলিভিয়া,ব্রাজিল এর মত দক্ষিণ আমেরিকার দেশগুলো। নতুন অন্তর্বাস পড়ার মাধ্যমে এই দেশগুলো বেশ ধুমধাম রীতি পালনের মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানায় ।

৩. নতুন বছরকে নতুন ভাবে স্বাগত জানানোর একটি নতুন নিয়মও রয়েছে আর্জেন্টাইনদের মধ্যে। পুরনো যাবতীয় নথি ও অপ্রয়োজনীয় কাগজপত্র ছিড়ে ফেলার পর তা জানালার বাইরে ফেলে দেওয়া হয়। আর্জেন্টাইনরা এই রীতিটি পালনের মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানিয়ে থাকে।

৪. নতুন বছরকে উদযাপনের একটি ভিন্ন নিয়ম রয়েছে জাপানে। তারা ১০৮ ঘণ্টা বাজিয়ে নতুন বছরকে স্বাগত জানাই। কারণ বৌদ্ধ রীতি অনুসারে ঘন্টা বাজালে মানুষের পাপ দূর হয় ও সৌভাগ্য বয়ে আসে।

৫. আরো একটি অদ্ভুত রীতি নতুন বছরকে স্বাগত জানানোর রয়েছে আর তা হল প্রাণীদের সঙ্গে কথা বলে রোমানিয়াররা। গবাদি পশুদের সঙ্গে কথা বলতে বলতে নতুন বছরকে স্বাগত জানাই রোমানিয়ানরা। পুরনো বছরের যাবতীয় খারাপ স্মৃতিসমূহ তারা তাদের গবাদি পশুদের সঙ্গে শেয়ার করে থাকে, যাতে নতুন বছরে তাদের সৌভাগ্য ও সফলতা ফিরে আসে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের