শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

অফিসের ফাঁকে চটজলদি টিফিন সারবেন যেভাবে

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:২০, ৩ জানুয়ারি ২০২৩

Google News
অফিসের ফাঁকে চটজলদি টিফিন সারবেন যেভাবে

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আমরা যারা কর্মজীবী রয়েছি, তাদের অফিসের কাজে অনেকটা সময়ই বাসার বাইরে থাকতে হয়। তাই বিভিন্ন সময়ে ক্ষুধা লাগলে রাস্তার পাশে বা বাইরের কোন রেস্টুরেন্ট থেকে খাবার খেয়ে ক্ষুধা মেটাতে হয়। সেক্ষেত্রে প্রোটিনের ঘাটতি ও বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা থেকে যায়। তাই এমন কিছু খাবার রয়েছে যা আমরা অফিসে টিফিন হিসেবে নিয়ে যেতে পারি। সেগুলো খেলে শরীরের ঘাটতিও পূরণ হবে এবং বাইরের অস্বাস্থ্যকর খাবারের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

চলুন সেগুলি কি ধরনের খাবার আমরা তা জেনে নিই।

ডিম

চটজলদি টিফিন বলতে ডিম পোচ, ডিম সেদ্ধ, ডিমের অমলেট এর জুড়ি মেলা ভার। এতে যথেষ্ট পরিমাণে প্রোটিন থাকায় শরীরের ঘাটতি পূরণ হয় এবং এটি করতে বেশি সময়ও লাগে না। তাই আমরা প্রতিদিন খাদ্যাভাসে বা টিফিন হিসেবে একটি ডিম সেদ্ধ করে খেলে শরীরের অনেকটাই ঘাটতি কমে আসে। শরীর অনেক শক্তিও পায় আবার পেটও অনেক সময় ধরে ভরে থাকে। একই সঙ্গে বাইরের খাওয়ার প্রবণতাও কমে যায়।

কাঠবাদাম

শরীরের যত্নে কাঠবাদামের জুড়ি অনেক। কাঠবাদাম প্রতিদিন তিন-চারটি করে খেলে পেটভরা থাকে। পাশাপাশি শরীরের ঘাটতিও পূরণ হয়। এবং স্বাস্থ্যকর ফ্যাটও যাবে শরীরে। তাই অফিসে টেবিলের ড্রয়ারে একটি কৌটোতে কাঠবাদাম রাখা যেতে পারে অথবা ব্যাগে ছোট্ট একটি কৌটোতে করে কাঠ বাদাম রেখে দিলে আমরা যেকোনো সময়ে এটি খেতে পারি।

শসা

ক্ষুধা পেলে বাইরে থেকে ভাজাভুজি বা অস্বাস্থ্যকর খাবার দাবার না খেয়ে শসা খেতে পারি। এতে করে শরীরে জলের ঘাটতিও কমবে। সেই সাথে শষায় থাকা ফাইবার শরীরের অনেক কাজে আসবে। শসায় রয়েছে বিভিন্ন ধরনের খনিজ পদার্থ। এটি খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। তাই পুষ্টিও পায় শরীর।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের