শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

পাস্তা সিদ্ধ পানির যত গুনাগুন

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:২১, ৬ জানুয়ারি ২০২৩

Google News
পাস্তা সিদ্ধ পানির যত গুনাগুন

সংগৃহীত ছবি

পাস্তা একটি ইতালিয়ান খাবার। ইতালিয়ান খাবার হওয়া সত্বেও এটি বাঙ্গালীদের পছন্দের শীর্ষ তালিকায় রয়েছে বর্তমানে। বিকেলের হালকা নাস্তা কিংবা স্কুলের টিফিন সকল ক্ষেত্রেই অল্প সময়ে ঝটপট ভাবে  তৈরি করা যায় বলে এটি সকলের কাছে বেশি প্রিয়।

পাস্তা রান্নার পূর্বে  প্রথমত সিদ্ধ করে নিতে হয় আর এই সিদ্ধ হওয়ার পর অতিরিক্ত যে পানিটা থাকে তা সবাই ফেলে দেয়। কিন্তু আমাদের অনেকেরই অজানা যে পাস্তা সেদ্ধ করা পানি ফেলে না দিয়ে বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে। কারণ এই পাস্তা সেদ্ধ করা পানিতে রয়েছে বিশেষ পুষ্টিগুণসহ উপকারিতা।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি পাস্তা সেদ্ধ করা পানির কার্যকারিতা গুলো সম্পর্কে :

১. শীতের সবজি দিয়ে এবং মুরগির মাংস দিয়ে যে সুপ আমরা বানিয়ে থাকি সেখানে সাধারণত পানির পরিবর্তে এই পাস্তার বেঁচে যাওয়া অতিরিক্ত পানি দিতে পারি। এতে করে স্যুপের স্বাদ যেমন বৃদ্ধি পাবে তেমনি এর পুষ্টিগুণতা বৃদ্ধি পাবে দ্বিগুণ।

২. ভাত কিংবা ডাল রান্নার সময় সাধারণত পানির বদলে পাস্তা সেদ্ধ পানি ব্যবহারের মাধ্যমে তাড়াতাড়ি চাল কিংবা ডাল সেদ্ধ হয়ে যায়। এতে সাধের কিছুটা তারতম্য ঘটতে পারে। তাই রান্নার পূর্বে ডাল ধুয়ে পাস্তা সেদ্ধ করা গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে রান্না করলে দেখবেন সময় অনেক কম লাগছে।

৩. অনেক সময় রান্নার ক্ষেত্রে মশলা কষানোর সময় একটু বেশি শুকিয়ে গিয়ে কড়াইয়ে লেগে গেলে সেই মুহূর্তে এই মসলা তুলতে সাধারণত পানির পরিবর্তে পাস্তা সেদ্ধ করা পানি ব্যবহার করা যেতে পারে।

৪. আমরা এমন অনেকেই রয়েছি যারা বাহিরে পিজ্জা  না খেয়ে বাড়িতেই বানায়। পিৎজা তৈরীর সময় ময়দা মাখার সময়ে ব্যবহার করতে পারেন পাস্তা সেদ্ধ করা পানি। এই পানি ব্যবহারের ফলে পিজ্জা হয় তুলতুলে নরম। শুধু পিজ্জা তৈরীর সময় নয় বাড়িতে পাউরুটি বানাতে চাইলেও এই টোটকা কাজে লাগাতে পারেন শতভাগ।

৫. রান্না করার সময় যদি আগে থেকেই কোন সবজি সিদ্ধ করে নিতে চান তাহলে অবশ্যই পাস্তা সেদ্ধ করা পানির মধ্যে দিয়ে দিন। সময় কিংবা পানি অপচয় দুটি কমানো যায়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের