বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

কী কী কাজে ব্যবহার করবেন সিলিকা জেল?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৫:২০, ১৩ জুলাই ২০২১

আপডেট: ০৭:৫৩, ১৩ জুলাই ২০২১

Google News
কী কী কাজে ব্যবহার করবেন সিলিকা জেল?

ওষুধ, ব্যাগ, জুতার বাক্সসহ বিভিন্ন জায়গায় আমরা একধরণের সাদা প্যাকেট দেখতে পাই। প্যাকেটের ভেতর হাত দিলেই বোঝা যায় সেটার ভিতর ছোট ছোট বলের মতো রয়েছে। সেটাই সিলিকা জেল। এটি খুব আর্দ্রতা টেনে নিতে পারে। সাধারণত কোনো পণ্যকে ভালো রাখতে বক্সে এই জিনিসটি সরবরাহ করে প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এছাড়া বাজারেও পাওয়া যায় এই সিলিকা জেল। নাম শুনলেও কিংবা দেখলেও আমাদের অনেকেরই জানা নেই এর গুনাগুণ সম্পর্কে। তবে চলুন জেনে নেয়া যাক ছোট্ট বলগুলোর যত উপকারিতা।

ক্যামেরা ভালো রাখতে
ক্যামেরা খুবই সূক্ষ বস্তু। আর্দ্রতার কারণে ক্যামেরার ল্যান্সে অনেক সময় ফাঙ্গাস পড়ে যায়। এর ফলে সেই ক্যামেরায় ছবি তুললে অস্পষ্ট দেখা যায়, আগের মত ভাল মান পাওয়া যায় না। তাই ফটোগ্রাফাররা তাদের ক্যামেরার যত্নে এই সিলিকা জেল ব্যাবহার করে থাকেন। সেক্ষেত্রে একটু বায়ুবদ্ধ প্লাস্টিকের বক্সে কোনো প্যাকেট কিংবা ছোট্ট কাপড় দিয়ে পিলোর মতো বানিয়ে সিলিকা জেল রাখতে হবে। এর পাশে ক্যামেরাটি রাখতে হবে। 

কাগজ সংরক্ষণ
ড্রয়ারে বা ফাইলে কাগজ রাখার সময় কয়েকটি সিলিকা জেলের প্যাকেট পাশে রেখে দিন। এতে পোকামাকড় ও ব্যাকটেরিয়ার হাত থেকে গুরুত্বপূর্ন কাগজপত্রকে রক্ষা হবে।

মরিচা থেকে বাঁচতে
লোহার জিনিসে যেন মরচে না ধরে সেজন্য আপনি সিলিকা জেল ব্যবহার করতে পারেন।

মোবাইল ফোনে পানি ঢুকলে
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে বা পানি ঢুকলে প্রথমে মোবাইল ফোন থেকে সিম বের করে নিন। তারপর একটি বায়ুরোধী বাটিতে বা প্যাকেটে বেশকিছু সিলিকা জেল রাখুন। এর মধ্যে মোবাইল ফোনটি কয়েক দিন টানা রেখে দিন, একদম খোলার প্রয়োজন নেই। সিলিকা ব্যাগ মোবাইলের সব পানি শুষে নেবে। আর ফোনটিও নষ্ট হওয়া থেকে রক্ষা পাবে।

ট্রাভেল ব্যাগে
ট্রাভেল ব্যাগে কাপড় সংরক্ষণের জন্যও সিলিকা ব্যাগ ব্যবহার করতে পারেন। কোথাও বেড়াতে গেলে অনেক সময় ভেজা কাপড় ব্যাগে রেখে দিতে হয়। এতে কাপড়ে বিশ্রী গন্ধ হয় ও অন্যান্য কাপড়ও ক্ষতিগ্রস্থ হয়। সেক্ষেত্রে ভ্রমণ ব্যাগের মধ্যে পর্যপ্ত পরিমাণে সিলিকা ব্যাগ রাখলে তা ব্যাগ শুষ্ক রেখে দূর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

গহনার যত্নে
বিভিন্ন ধরনের গহনা কিছুদিন ফেলে রাখলেই জৌলুস হারায়। তবে আপনি যদি এগুলো আবদ্ধ পাত্রে সিলিকা জেল দিয়ে রাখেন তাহলে দীর্ঘদিন তা নতুনের মতোই থাকবে। কারণ ব্যবহারের পর সিলিকা জেল সেগুলো থেকে ঘামসহ সাধারণ আর্দ্রতা শুষে নেয়। 

ছবি সংরক্ষণ
পুরনো ছবি অ্যালবামে বা ড্রয়ারে রেখে দিলে অনেক সময় ফাঙ্গাস পড়ে যায় বা স্যাঁতসেঁতে হয়ে যায়। ছবিগুলোর যেখানে রাখবেন সেটার মধ্যে সিলিকা ব্যাগ রেখে দিন। দেখবেন ছবিগুলো আর স্যাঁতসেঁতে হবে না।

তবে মনে রাখবেন সিলিকা জেল অনেকদিন ব্যবহারের পর আর্দ্রতাপূর্ণ হয়ে কার্যকারিতা হারায়। তখন নীল সিলিকা জেল সাদা বা গোলাপি আভা ধারণ করে। সেক্ষেত্রে সিলিকা জেলগুলোকে তাপ দিয়ে গরম করলে সেটি আর্দ্রতাশূন্য হয়ে আবার পূর্বের গুণাগুণ ফিরে পাবে। 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের