বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

ত্বক সুন্দর রাখতে প্রাকৃতিক পাঁচটি উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২২:৪৯, ২ আগস্ট ২০২১

আপডেট: ২৩:০৯, ২ আগস্ট ২০২১

Google News
ত্বক সুন্দর রাখতে প্রাকৃতিক পাঁচটি উপায়

ত্বকের যত্ন কিংবা সৌন্দর্যচর্চা শব্দগুলোর  সাথে এখন  ধীরে ধীরে নারী কিংবা পুরুষ  সবাই আরও বেশি সচেতন হয়ে উঠছেন। তবে মনে রাখতে হবে, ত্বকে বা চুলের  যত্ন মানেই অনেক বেশি সৌন্দর্যপণ্যের ব্যবহার নয়, বরং সটিক পণ্য ব্যবহার।

দাগহীন সুস্থ, সুন্দর ও পরিষ্কার ত্বক কে না চায় ? ঋতু পরিবর্তন, পাশাপাশি আমাদের জীবনযাপনের বিভিন্ন অসতর্কতা ও অন্যান্য কারণেও ত্বকে দাগ দেখা দেয়। ত্বকের দাগ এবং এসব অযাচিত রং পরিবর্তন থেকে মুক্তি পেতে আছে কিছু ঘরোয়া সমাধান।উজ্জল ত্বক দাগমুক্ত ত্বক পেতে সঠিক যত্নের পাশাপাশি পুষ্টিকর খাবার এবং পর্যপ্ত ঘুম জরুরি। লকডাউনের এই ঘরবন্দী সময়ে ত্বকের দাগ দূর করতে এই পদ্ধতিগুলো অবলম্বন করলে সুফল পাওয়া যাবে সহজেই। 

টিপস-১
লেবু: একটি সহজলভ্য  ও প্রাকৃতিক উপাদান লেবু । ত্বকের দাগ সারাতে  খুবই কার্যকর  উপাধান লেবুর রস ,বেশ কয়েকভাবেই লেবুর রস ব্যবহার করা যায় । কর্মব্যস্ত দিনে বাইরে থেকে এসে হাত-পা-মুখ ভালো করে ধুয়ে নিন। একটি লেবু কেটে তা খোসাসহ হাত-পা ও মুখে আলতো করে ঘষে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। এ ছাড়া একটি লেবুর সঙ্গে এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে হাত-পায়ের আঙুলের ভাঁজে এবং কালো হয়ে যাওয়া স্থানে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। এটি হাত-পায়ের জন্য ন্যাচারাল স্ক্র্যাব হিসেবে কাজ করবে

টিপস-২
অ্যালোভেরা: রূপচর্চার অন্যতম সেরা এই প্রাকৃতিক উপাদান আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এবং কালো হয়ে যাওয়া থেকে রক্ষা করবে। একটি অ্যালোভেরার স্টিক নিয়ে এর ওপরের সবুজ অংশ কেটে ভেতরের জেলি কাঁটা চামচের সাহায্যে বের করে নিয়ে এই জেলি হাত-পা, মুখ এবং প্রয়োজনীয় জায়গাগুলোয় মেখে ৩০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা নিয়মিত ব্যবহারে দাগ এবং কালো হয়ে যাওয়া থেকে তো মুক্তি পাবেনই, পাশাপাশি ত্বক হবে মসৃণ ও টানটান। 

টিপস-৩

চালের গুড়া: চালের গুড়া কম বেশি সবার ঘরেই থাকে ,এর সাথে  টক দই, শসার রস এবং দুই বা তিন ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাবার তৈরি করে প্রতি সপ্তাহে অন্তত একবার ৫ মিনিট স্ক্রাবিং করলে ত্বকের মরা কোষগুলো চলে যাবে। ত্বক হয়ে উঠবে সুন্দর মসৃন।

টিপস-৪

মধু:মধু এমন একটি প্রাকৃতিক উপাধান  যা ত্বকের উজ্জলতা বাড়ায় ,ত্বক নরম রাখে ,বলিরেখা  ও কালচে ভাব দূর করে । ব্রুনের জীবানু ধ্বংস করতে ও মধুর বিকল্প নাই । এক চামচ মধুর সংগে এক চামচ লেবুর রস মিশিয়ে  ২০ মিনিট  ম্যাসাজ করুন এবং ২০  মিনিট অপেষ্কা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক হয়ে উঠবে মুহূর্তেই উজ্জল । 

টিপস-৫
পাকা কলা: এক টেবিল চামচ মধু ,চিনি এবং সামান্য কলা চটকে  একটা প্যাক তৈরি করে  মুখে ম্যাসাজ করুন এবং ২০ মি পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন  এটি ত্বকের কালচে ভাব দূর করে । 

রেডিওটুডে নিউজ/এমএম/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের