শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

আফগানের দ্বিতীয় প্রাদেশিক রাজধানীও তালেবানের নিয়ন্ত্রণে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:৪৩, ৮ আগস্ট ২০২১

আপডেট: ১৪:৪৬, ৮ আগস্ট ২০২১

Google News
আফগানের দ্বিতীয় প্রাদেশিক রাজধানীও তালেবানের নিয়ন্ত্রণে

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা বাহিনীর সতর্ক অবস্থান

জঙ্গিগোষ্ঠী তালেবান বলছে, তারা আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় জাউজান প্রদেশের শেবারগান শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, সরকারি বাহিনী এখন শহরে অবস্থান করছে এবং খুব শীঘ্রই তালেবানদের নির্মূল করবে।

শুক্রবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জারাঞ্জের পতনের পর জঙ্গিদের হাতে নিয়ন্ত্রণে যাওয়া এটি দ্বিতীয় আঞ্চলিক রাজধানী। এটি নিরাপত্তা বাহিনীর জন্য একটি বড় আঘাত, দেশজুড়ে যুদ্ধ চলছে।

এছাড়াও আফগানিস্তানের উত্তরে কুন্দুজ এবং দক্ষিণে লস্করগাহে ব্যাপক যুদ্ধের খবর পাওয়া গেছে। ২০ বছরের সামরিক অভিযানের পর মার্কিন ও অন্যান্য আন্তর্জাতিক বাহিনী দেশ থেকে তাদের সৈন্য প্রত্যাহার শুরু করার পর আফগানিস্তানে সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

তালেবান জঙ্গিরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে দ্রুত অগ্রগতি অর্জন করেছে, গ্রামাঞ্চলের বিশাল অংশ দখল করেছে এবং এখন তারা প্রধান শহর এবং শহরগুলিকে লক্ষ্যবস্তু করছে।

শেবারগান হল আফগানিস্তানের সাবেক উপ-রাষ্ট্রপতি এবং যুদ্ধবাজ আব্দুল রশিদ দস্তুমের শক্ত ঘাঁটি, যার সমর্থকরা বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে যে আফগান বাহিনীকে সাহায্য করার জন্য ১৫০ জন লোক শহরে ভ্রমণ করেছিল।

আফগান নিরাপত্তা বাহিনী কর্তৃক পুনরায় দখল করার আগে তালেবানরা তীব্র লড়াইয়ের সময় শুক্রবার গভর্নরের চত্বরের নিয়ন্ত্রণ নেয়।

যাইহোক, অঞ্চলের কাউন্সিল প্রধান বাবর এশচি বিবিসিকে বলেছেন, জঙ্গিরা এখন একটি সেনা ঘাঁটি ছাড়া পুরো শহরের নিয়ন্ত্রণে আছে, যেখানে এখনো যুদ্ধ চলছে। বিবিসি অনলাইন

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের