মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

একদিনে ঘুরে আসতে পারেন লালবাগ কেল্লা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৩:০৯, ১৭ সেপ্টেম্বর ২০২২

Google News
একদিনে ঘুরে আসতে পারেন লালবাগ কেল্লা

রাজধানী ঢাকার দক্ষিণ পশ্চিমাঞ্চলে বুড়িগঙ্গা নদীর তীরে পুরান ঢাকার লালবাগ এলাকায় অবস্থিত। যদিও সম্রাট আওরঙ্গজেব লালবাগ কেল্লা নির্মাণের পরিকল্পনা পূ্র্বেই গ্রহণ করলেও তাঁর পুত্র যুবরাজ শাহজাদা আজম ১৬৭৮ খ্রিষ্টাব্দে লালবাগ দূর্গের নির্মাণ কাজ আরম্ভ করেন।  আওরঙ্গবাদ দূর্গ বা আওরঙ্গবাদ কেল্লা শুরুতে লালবাগ কেল্লার নাম দেয়া হয়েছিল।

পরবর্তীতে সুবেদার শায়েস্তা খানের কন্যা ইরান দুখত পরীবিবি মারা যাওয়ার পর তিনি দূর্গটি তৈরির কাজ বন্ধ করে দেন ১৬৮৪ খিষ্টাব্দে।  আওরঙ্গবাদ এলাকাটির নাম পরিবর্তন করে ১৮৪৪ সালে লালবাগ রাখা হয়। পরবর্তীতে এলাকার নামের সাথে সাথে কেল্লাটির নামও পরিবর্তিত হয়ে লালবাগ কেল্লা হিসাবে পরিচিতি লাভ করে।

বর্তমানে‘লালবাগ কেল্লা জাদুঘর’হিসেবে ব্যবহৃত হচ্ছে সুবেদার শায়েস্তা খাঁনের বাসভবন ও দরবার হল । লালবাগ কেল্লার তিনটি ফটকের এর মধ্যে দুইটি বন্ধ করে দেয়া হয়েছে। মনোরম বাগান ফটক দিয়ে প্রবেশের সাথে সাথে মনকে প্রফুল্ল করে তোলে। প্রবেশ পথ ধরে সোজা এগিয়ে গেলে সামনেই দেখা যায় শায়েস্তা খাঁনের কন্যা পরীবিবির স্মৃতির উদ্দেশ্যে নির্মিত সমাধি সৌধ। সমাধি সৌধটি বর্গাকৃতির এবং এর প্রত্যেক বাহুর দৈর্ঘ্য ২০.২ মিটার। এছাড়া মার্বেল পাথরে তৈরী সমাধি সৌধটি অনন্য কারুকার্যপূর্ণ এবং একটি কৃত্রিম গম্বুজ রয়েছে যেটি মূল সমাধি সৌধের উপরে তামার পাত দিয়ে মোড়ানো।

এছাড়াও লালবাগ কেল্লায় দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে লালবাগ দুর্গ মসজিদ, সুন্দর ফোয়ারা, আরো কিছু সমাধি এবং সেইসাথে রয়েছে তৎকালীন সময় যুদ্ধে ব্যবহৃত কামান/তোপ। একদিনের সংক্ষিপ্ত ভ্রমনের জন্য লালবাগ কেল্লায় আমরা অনায়াসে ঘুরে আসতে পারি।

প্রবেশ টিকেট মূল্য
লালবাগ কেল্লা প্রবেশ টিকেট মূল্য জনপ্রতি ২০ টাকা এবং বিদেশী পর্যটকদের ক্ষেত্রে টিকেটের মূল্য জনপ্রতি ২০০ টাকা। ৫ বছর বয়সের নীচে বাচ্চাদের জন্য লালবাগ কেল্লা প্রবেশ করতে টিকেট এর প্রয়োজন নেই।

লালবাগ কেল্লা পরিদর্শনের সময়সূচী
মনে রাখতে হবে লালবাগ কেল্লা রবিবার বন্ধ থাকে এবং সোমবার অর্ধ দিবসের জন্য বন্ধ থাকে। এছাড়াও সকল বিশেষ সরকারী ছুটির দিনে লালবাগ কেল্লা বন্ধ থাকে। গ্রীষ্মকাল ও শীতকাল অনুযায়ী লালবাগ কেল্লা পরিদর্শনের সময়সূচি পরিবর্তিত হয়।

এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস (গ্রীষ্মকাল)
রবিবার – সাপ্তাহিক বন্ধ
সোমবার – দুপুর ২:৩০ থেকে বিকেল ৬ টা পর্যন্ত
শুক্রবার – সকাল ১০ টা থেকে বিকেল ৬ টা (মাঝে দুপুর ১২:৩০ থেকে ২টা পর্যন্ত বন্ধ)
সপ্তাহের বাকি দিন – সকাল ১০টা থেকে বিকেল ৬ টা (মাঝে দুপুর ১:০০ থেকে ১:৩০ পর্যন্ত বন্ধ)

অক্টোবর থেকে মার্চ (শীতকাল)
রবিবার – সাপ্তাহিক বন্ধ
সোমবার – দুপুর ২:৩০ থেকে বিকেল ৫ টা পর্যন্ত
শুক্রবার – সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা (মাঝে দুপুর ১২:৩০ থেকে ২টা পর্যন্ত বন্ধ)
সপ্তাহের বাকি দিন – সকাল ৯টা থেকে বিকেল ৫ টা (মাঝে দুপুর ১:০০ থেকে ১:৩০ পর্যন্ত বন্ধ)

সরকারি বিশেষ ছুটির দিন গুলোতে লালবাগ কেল্লা বন্ধ থাকে

লালবাগ কেল্লা কিভাবে যাবেন
ঢাকার যে কোন জায়গা থেকেই লালবাগ কেল্লা যাওয়া যায়। আপনার সুবিধামত বাহনে লালবাগ আসতে পারবেন। লালবাগ দুর্গে যাওয়ার জন্যে কয়েকটি পথ আছে, আপনার এলাকা থেকে সুবিধামত রুটে আপনি আসতে পারেন।

ঢাকা অথবা বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে ঢাকার গুলিস্তান গোলাপ শাহ মাজার পর্যন্ত আসতে হবে। সেখান থেকে রিক্সা অথবা লেগুনাতে করে কেল্লায় যাওয়া যায়। এছাড়াও ঢাকার নিউমার্কেট, নীলক্ষেত, শাহবাগ, টিএসসি অথবা আজিমপুর এসে রিকশায় করে যেতে পারবেন লালবাগ কেল্লায়।

সদরঘাট থেকে রিক্সায় বাবুবাজার ব্রীজ হয়ে লালবাগ কেল্লায় যেতে পারবেন। এছাড়া সিএনজিতে করে ঢাকার যে কোন জায়গা থেকে  সরাসরি লালবাগ কেল্লায় আসতে পারবেন।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের