শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

আফগানিস্তান ছাড়ার হিড়িক, বিমান বন্দরে বিশৃঙ্খলা

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ১৬ আগস্ট ২০২১

আপডেট: ০২:২৮, ১৭ আগস্ট ২০২১

Google News
আফগানিস্তান ছাড়ার হিড়িক, বিমান বন্দরে বিশৃঙ্খলা

তালেবান ক্ষমতা দখলের পর বিদেশি নাগরিকদের পাশাপাশি আফগানরাও দেশ ছাড়ছেন। ফলে কাবুল বিমানবন্দরে অনেক বেশি ভিড় ও বিশৃঙ্খলা দেখা দিয়েছে। উত্তেজনা ছড়িয়ে পড়ায় কাবুল বিমানবন্দর বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বিমানবন্দর কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছে, 'লুটপাট ও অপহরণ ঠেকাতে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সব বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করা হয়েছে। দয়া করে কেউ বিমানবন্দরে আসবেন না। অনেক এয়ারলাইন্স তাদের রুট পরিবর্তন করেছে। ইউনাইটেড এয়ারলাইন্স, ব্রিটিশ এয়ারওয়েজ, ভার্জিন আটলান্টিক আফগানিস্তানের আকাশপথ ব্যবহার করছে না। ফ্লাইটরাডার ২৪ এর তথ্যমতে, অনেক বিমান ইরান ও পাকিস্তানের আকাশপথ দিয়ে চলাচল করছে।

বিবিসি জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর নিশ্চিত করেছে যে, আফগান দূতাবাসের সব কর্মীকে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের একটি ভবনে সরিয়ে নেওয়া হয়েছে। দফায় দফায় মার্কিন কর্মীদের বিমানে করে সরিয়ে আনা হচ্ছে। কর্মীদের সরিয়ে আনার এই প্রক্রিয়ায় সহায়তা করতে অতিরিক্ত প্রায় ছয় হাজার সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বিবিসি জানিয়েছে, মার্কিন সেনারা বিমানবন্দর পাহারা দিচ্ছে। সেই সঙ্গে কাবুলের অন্য এলাকাগুলো থেকে গোলাগুলির শব্দ আর সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। এদিকে আফগানিস্তানে চলমান যুদ্ধের সমাপ্তি হয়েছে বলে জানিয়েছে তালেবান। একইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার আহ্বানও জানিয়েছে তালেবান।
 

রেডিওটুডে নিউজ/এইচবি/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের