শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষাব্যবস্থায় আমূল পবিবর্তন আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪৬, ১ ডিসেম্বর ২০২২

আপডেট: ০৫:৪৭, ১ ডিসেম্বর ২০২২

Google News
রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষাব্যবস্থায় আমূল পবিবর্তন আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। বিজ্ঞান প্রযুক্তি ও প্রয়োগমূলক শিক্ষায় সরকার জোর দিচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার (৩০ নভেম্বর) দুপুরে পূর্বাচলে স্টেট ইউনির্ভাসিটি অব বাংলাদেশের ৬ষ্ঠ সমাবর্তনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষাব্যবস্থায় আমূল পবিবর্তন আনা হচ্ছে। উচ্চশিক্ষার জন্য কৌশলগত পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এজন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন করা হয়েছে। ন্যাশনাল ব্লেন্ডেড এডুকেশন মাস্টার প্লান চূড়ান্তকরণের পর্যায়ে রয়েছে।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় স্কুল পর্যায় থেকে প্রস্তুত করা হচ্ছে শিক্ষার্থীদের৷ শিক্ষার অবকাঠামো উন্নয়নের সঙ্গে প্রযুক্তির মেলবন্ধনে করা হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

উপনিবেশিক শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের শিখতে অনুপ্রাণিত করেনি উল্লেখ করে মন্ত্রী বলেন, মুখস্থ করে শিক্ষার্থীরা শুধুমাত্র পরীক্ষা আর সনদের জন্য তৈরি হয়।

নতুন শিক্ষাক্রম নিয়ে মন্ত্রী বলেন, আনন্দময় শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞানের তৃষ্ণা তৈরি হবে। এ সময় গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশে সন্ত্রাস, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা রুখতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের