শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

পর্যটনের টেকসই উন্নয়নে মহাপরিকল্পনা তৈরি করছে সরকার

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৯:৫২, ২৭ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৯:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২১

Google News
পর্যটনের টেকসই উন্নয়নে মহাপরিকল্পনা তৈরি করছে সরকার

দেশের পর্যটনের টেকসই উন্নয়নে মহাপরিকল্পনা তৈরি করছে সরকার বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

 আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) সকালে দিবসটি উপলক্ষ্যে পর্যটন ভবনে নানা আয়োজনের উদ্বোধনকালে একথা জানান তিনি।

এসময় প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, 'অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে পর্যটনকে সম্পৃক্ত করতে কাজ করছে সরকার।  পর্যটন শিল্পে প্রচুর জনবল দরকার হয়। জাতীয় অর্থনীতিতে পর্যটন শিল্পের ভূমিকা বাড়াতে পর্যটন কেন্দ্রগুলোতে উন্নয়নের কাজ চলছে৷ গ্রামীণ ও প্রান্তিক মানুষের উন্নয়নে পর্যটন যেন ভূমিকা রাখতে পারে, সে বিষয়ে কাজ চলছে।'

বাংলাদেশের প্রান্তিক পর্যায়ে কর্মসংস্থানের সুযোগ এই শিল্প বাড়িয়ে তুলছে৷ করোনাকালেও প্রায় ২ কোটি পর্যটক দেশের ভেতরে ভ্রমণ করেছে, যা ক্ষতি পুষিয়ে তুলতে পর্যটন শিল্পকে সাহায্য করছে বলেও মন্তব্য করেন তিনি।

এবারের প্রতিপাদ্য 'মুজিব বর্ষে পর্যটন, সম্প্রীতি ও উন্নয়ন'। দেশের মানুষের জীবনমান উন্নত হওয়ায় দেশের পর্যটনের সংখ্যাই বাড়ছে৷ ২০২১ সালে ২ কোটি পর্যটক ইতিমধ্যেই হয়েছে।

এদিকে, বাংলাদেশে পর্যটনের বিশাল সম্ভাবনা রয়েছে। অর্থনৈতিক বিকাশের ক্ষেত্রে এ শিল্প একটি গুরুত্বপূর্ণ খাত হিসেবে আত্মপ্রকাশ করেছে বলে এক বাণীতে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবহমান গ্রাম-বাংলার সংস্কৃতি, ঐতিহ্য এবং পরিবেশগত ভারসাম্য বজায় রেখে যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে দায়িত্বশীল পর্যটন কার্যক্রম পরিচালনা করতে এবং এর সুফল যাতে স্থানীয় জনগোষ্ঠী ভোগ করতে পারে, সেই লক্ষ্যে বর্তমান আওয়ামী লীগ সরকার বিভিন্নমুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

সরকারের এসব পরিকল্পনার যথাযথ বাস্তবায়ন এবং জাতীয় উন্নয়ন ও অগ্রগতির ধারাকে অব্যাহত রাখতে সবাই নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করার আহ্বানও জানান প্রধানমন্ত্রী।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের