শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইরানের প্রেসিডেন্ট ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর ফোনালাপ

‘আফগানদের দ্বারাই দেশটির নিরাপত্তা জোরদার হবে’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪২, ৫ জুলাই ২০২১

Google News
‘আফগানদের দ্বারাই দেশটির নিরাপত্তা জোরদার হবে’

পাকিস্তানের প্রধানমন্ত্রী ও ইরানের প্রেসিডেন্ট

ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ফোনালাপে নিজেদের মাঝে কুশল বিনিময় ছাড়া প্রতিবেশি আফগানিস্তানের বিষয়েও বেশকিছু কথাবার্তা বলেছেন। রোববার (৪ জুলাই) দুই দেশের শীর্ষ কর্তা ব্যক্তির মাঝে এই ফোনালাপ হয়। ইমরান খান খুব শিগগিরই ইরানের প্রেসিডেন্টের সাথে সাক্ষাতে মিলিত হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

ফোনালাপের সময় ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি বলেছেন, প্রতিবেশি দেশ আফগানিস্তানের নিরাপত্তা শুধু সেদেশের জনগণের মাধ্যমেই নিশ্চিত হবে। বিদেশি সৈন্যের উপস্থিতি শুধু এই অঞ্চলে নিরাপত্তাহীনতা বৃদ্ধি করবে।

আফগানিস্তানের চলমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়ে রাইসি বলেন, আফগানিস্তানের নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। যা আফগানদের মাধ্যমেই প্রতিষ্ঠিত হওয়া উচিৎ।

এই অঞ্চলের সার্বিক নিরাপত্তা এই অঞ্চলের সব দেশের সহযোগিতার মাধ্যমে গড়ে উঠতে পারে বলে মন্তব্য করেন রাইসি। তিনি বলেন, বিদেশি শক্তিগুলো নিরাপত্তা প্রতিষ্ঠার অজুহাতে সেনা মোতায়েন করলেও তারা নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা ছাড়া আর কিছুই উপহার দিতে পারেনি।

এদিকে ফোনালাপে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও আফগানিস্তানের চলমান পরিস্থিতিকে অস্থিতিশীল আখ্যা দিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, কূটনীতি হচ্ছে আফগান সঙ্কটের সবচেয়ে বড় উপায়। বর্তমান অবস্থায় কূটনীতি বা সংলাপ সহজ হবে বলে মনে হচ্ছে না। 

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের