শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

ভারতে ১৩ মন্ত্রীর পদত্যাগের পর ৪৩ জন নতুন মন্ত্রীর শপথ

রেডিওটুডে নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৫, ৮ জুলাই ২০২১

আপডেট: ১৬:০৯, ৮ জুলাই ২০২১

Google News
ভারতে ১৩ মন্ত্রীর পদত্যাগের পর ৪৩ জন নতুন মন্ত্রীর শপথ

ভারতের মন্ত্রীসভার সদস্যবৃন্দ

দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দুই বছরের বেশি সময় পর ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রথম বড় ধরনের কোনো রদবদল আনলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসাথে দেশটির শিক্ষা, স্বাস্থ্য সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরের অন্তত ১২ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীও পদত্যাগ করেছেন। করোনা ভাইরাসে কঠিন ক্ষতিগ্রস্ত ভারতের অর্থনীতি ও ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার সমালোচনা ঠেকাতে মন্ত্রিসভায় এই রদবদল আনা হলো বলে ধারণা করা হচ্ছে।

বুধবার (৭ জুলাই) সন্ধ্যায় রাষ্ট্রপতির ভবনে ৪৩ জন মন্ত্রী শপথ নিয়েছেন। তাদের মধ্যে নতুন মুখ রয়েছেন ৩৬ জন। নরেন্দ্র মোদী তার মন্ত্রিসভার আকারও বৃদ্ধি করেছেন। আগে ছিল ৫৩ জন আর এখন হলো ৭৪ জন। তাদের মধ্যে পূর্ণমন্ত্রী ৩০ জন আর প্রতিমন্ত্রী রয়েছেন ৪৪ জন। নতুনদের মধ্যে তরুণদেরকে প্রাধান্য দিয়েছেন মোদী।

কেবল মন্ত্রিসভায় রদবদল নয়, মন্ত্রীদের দায়িত্বেও বড় ধরনের রদবদল করেছেন নরেন্দ্র মোদী। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে দেয়া হয়েছে সহযোগিতা মন্ত্রণালয়ের। ধর্মেন্দ্র প্রধানকে দেয়া হয়েছে শিক্ষামন্ত্রীর দফতর। এরআগে পেট্রোলিয়াম মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি। পীযূষ গয়ালকে রেলমন্ত্রক থেকে সরিয়ে বস্ত্র ও বাণিজ্য মন্ত্রকের দায়িত্ব দেয়া হয়েছে। আর নতুন রেলমন্ত্রী হচ্ছেন অশ্বিনী বৈষ্ণব। বস্ত্র মন্ত্রী ছিলেন স্মৃতি ইরানি। তাকেও সেখান থেকে সরিয়ে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন পদত্যাগের পর দেশের নতুন স্বাস্থ্য মন্ত্রী হয়েছেন মনসুখ মান্দব্য। নতুন পেট্রোলিয়াম মন্ত্রী হলেন হরদীপ সিং পুরী। তার স্থানে নতুন বেসামরিক বিমান মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

মোদীর নতুন মন্ত্রিসভায় বড় দায়িত্ব পেয়েছেন পশ্চিমবঙ্গের সংসদ সদস্য নিশিথ প্রামাণিক, সুভাষ সরকার, জন বার্লা ও শান্তনু ঠাকুর। নিশিথকে করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও যুব ক্রিড়া ও যুব কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। সুভাষকে করা হয়েছে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী। আলিদুয়ারপুরের সংসদ সদস্য জন বার্লা পেয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। মতুয়া সম্প্রদায় থেকে প্রথম মন্ত্রী হওয়া শান্তনু ঠাকুরকে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন যারা: ১. কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন, ২. কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী বাবুল সুপ্রিয়, ৩. কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌব, ৪. কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক, ৫. কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাংওয়ার, ৬. কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী, ৭. কেন্দ্রীয় জলশক্তি বিষয়ক প্রতিমন্ত্রী রতন লাল কাটারিয়া, ৮. কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী সদানন্দ গৌড়া, ৯. সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী থোয়ার চান্দ গেহলোট, ১০. কেন্দ্রীয় পশুসম্পদ ও মৎস্যসম্পদ মন্ত্রী প্রতাপ সারাঙ্গি, ১১. কেন্দ্রীয় ভোক্তা ও খাদ্য গণবন্টন বিষয়ক প্রতিমন্ত্রী রায় সাহেব দানবে পাটিল ও ১২. কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধৌত্র।

পদন্নোতি পেলেন যারা: কেন্দ্রীয় অর্থ ও করপোরেট বিষয়ক প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর, কেন্দ্রীয় পঞ্চায়েত, কৃষি ও কৃষক কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী পুরুষোত্তম রুপালা, কেন্দ্রীয় ‍যুব, ক্রিড়া ও সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী কিরেন রিজিজু, কেন্দ্রীয় বেসামরিক বিমান চলাচল ও নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরী ও বন্দর, নৌযান ও নৌ-চলাচল বিষয়ক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মানুষ মান্দব্য।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের