বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসড়কে দীর্য যানজট

পীযূষ কান্তি আচার্য, ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২০:০৫, ১৪ জুলাই ২০২১

Google News
ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসড়কে দীর্য যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও মেঘনা সেতুর মাঝামাঝিতে অবস্থিত নারায়নগঞ্জের সোনারগাহ উপজেলার লাঙ্গলবন্ধ সেতুর ক্ষতিগ্রস্থ সড়ােকর মেরামত করার কারনে বন্ধ সেতুর একপাশ চালু হয়েছে।একপাশ চালু হলেও যানবাহনের চাপ বেড়েছে ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসড়কে। সেতু মেরামতের কারণে কুমিল্লা-সিলেট মহাসড়কে তীব্র যানজট দেখা দিয়েছে।

মঙ্গলবার (১৩ জুলাই) সকাল থেকেই এই মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া অংশে তীব্র যানজটের সৃষ্টি হয়। বুধবার সকালেও দেখা গেছে একই চিত্র। হাইওয়ে পুলিশ জানিয়েছে, যানজট নিরসনের কাজ চালিয়ে যাচ্ছেন তারা।

ব্রাহ্মনবাড়িয়ার বিশ্বরোড মোড় খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজালাল আলম জানান,নারায়নগঞ্জের সোনারগাও উপজেলার লাঙ্গলবন্ধ সেতু মেরামতের কারণে ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসেড়কে ভারী গাড়ির চাপ বেড়েছে। এর মধ্যে মালবাহী কন্টেইনার, কাভার্ডভ্যান, ট্রাক ও পিকআপ রয়েছে।এই যানজট নিরসনে ঘাটুরা থেকে কসবার কালামুড়িয়া, নন্দনপুর, বিশ্বরোড, আশুগঞ্জে খাঁটিহাতা হাইওয়ে পুলিশের ৫টি দল কাজ করছে।

মঙ্গলবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত যানবাহনসমূহ শুধু সেতুর একপাশ দিয়ে চলাচল করেছে। এ ছাড়া রাত ১০টার পর থেকে ১৪ জুলাই দুপুর ১২টা পর্যন্ত লাঙ্গলবন্ধ সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ ছিল। এ অবস্থায়  সড়ক বিভাগ থেকে বিকল্প পথ হিসেবে হালকা যানবাহনসমূহকে মোগড়াপাড়া-কাইকারটেক ব্রিজ-নবীগঞ্জ-মদনপুর সড়ক এবং ভারী যানবাহনসমূহকে কাঁচপুর-ভুলতা-নরসিংদী-ভৈরব ব্রিজ-সরাইল-ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা সড়ক ব্যবহার করতে বলা হয়েছে। যার কারনে ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসেড়কে যানজট বেড়েছে। 

গাজীপুর হাইওয়ে জেলার নরসিংদীর ইটাখোল হাইওয়ে থানার ওসি নুরুল হায়দার তালুকদার জানান. জানান পুরিন্দা বাসষ্ট্যান্ড থেকে মরজাল পর্যন্ত প্রায় ৩৪ কিলোমিটার দীর্ঘ আমার এলাকায় রানিং যানজট রয়েছে।আমরা যানজট নিরসনে চেষ্টা চালিয়ে যাচ্ছি। 

কুমিল্লা-সিলেট মহাসড়কের কুমিল্লা জেলার ময়নামতি থেকে কালামুড়িয়া পর্যন্ত ৩৯ কিলোমিটার  এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থেকে খাটিহাতা বিশ্বরোড পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার সড়কের বেশীর ভাগ এলাকায় যানজট রয়েছে।

কুমিল্লা হাইওয়ে জেলার মীরপুর হাইওয়ে থানার ওসি মৃদুল কান্তি কুঁড়ি জানান, সড়কের অধিকাংশ এলাকাতেই থেমে থেকে যানজট রয়েছে।যানজট নিরসনে চেষ্টা চালিয়ে যাচ্ছে হাইওয়ে থানা পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়া শহরের কাউতলী মোড়ে আবুল কালাম নামের এক ট্রাক ড্রাইভার জানান,বুধবার (১৪ জুলাই)সকাল থেকে মহাসড়কে এ যানজট সৃষ্টির ফলে দূর-দূরান্ত থেকে আসা পিকআপ ভ্যান, ট্রাক ও কন্টেইনারসহ পণ্যবোঝাই হাজারো যানবাহন আটকা পড়ে আছে। এতে করে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে চালক-হেলপারদের।

অতিরিক্ত যানবাহনের চাপে দুই ঘণ্টার পথ পাড়ি দিতে সময় লাগছে ১২-১৪ ঘণ্টা। ফলে গরমের মধ্যে দীর্ঘসময় যানজটে আটকে অতিষ্ঠ হয়ে পড়েছেন চালক-হেলপাররা।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের