বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

দক্ষিণ আফ্রিকায় রক্তক্ষয়ী দাঙ্গা: এএনসির গৌরব মলিন

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ০৪:৫৫, ২৫ জুলাই ২০২১

Google News
দক্ষিণ আফ্রিকায় রক্তক্ষয়ী দাঙ্গা: এএনসির গৌরব মলিন

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলন সংগ্রামে বিশ্বখ্যাত রাজনৈতিক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস- এএনসির ললাট এখন কালিমা লোপিত। শ্বেতাঙ্গ শাসনের নাগপাশ থেকে মুক্তির দীর্ঘ ও কঠিন সংগ্রামে এই দলের মাধ্যমেই যুগান্তকারী আন্দোলন রচনা করেছিলেন নেলসন ম্যান্ডেলার মতো অবিসংবাদিত নেতারা। বর্ণবাদী আফ্রিকার অমানিশা ভেদ করে জ্বেলেছিলেন আলোর মশাল। অথচ মাত্র দুই দশকের কিছু বেশি সময়ের মধ্যেই সেই দক্ষিণ আফ্রিকা আর এএনসির গৌরব আজ অনেকটাই ম্লান রক্তক্ষয়ী দাঙ্গা, সহিংসতা আর আগুনে।

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদন্ডকে কেন্দ্র করে দেশজুড়ে ছড়িয়ে পড়া সহিংতায় প্রাণ হারিয়েছেন ৩৩০ জনেরও বেশি মানুষ, ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে ৪০ হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠান। অনাকাঙ্খিত এ ঘটনার জন্য নিজের ব্যর্থতার কথা স্বীকার করেছেন দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, তবে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্য নিজ দল এএনসির ভেতরে প্রতিদ্বন্দ্বী উপদলকে দায়ী করেছেন তিনি। এএনসির ওই উপদলটি সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। 

প্রেসিডেন্ট হিসেবে ৯ বছরের শাসনামলে দুর্নীতির অভিযোগ তদন্তে বারবার অস্বীকৃতি জানানোয় আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হন জুমা। এতে কারাদন্ড হয় তার। চলতি জুলাই মাসেই কারাগারে পাঠানো হয় প্রতাপশালী এ রাজনীতিবিদকে। এ ঘটনার পর পরই দক্ষিন আফ্রিকাজুড়ে ছড়িয়ে পড়ে অসন্তোষ, বিশৃঙ্খলা, দাঙ্গা, সহিংসতা। যে সহিংতার আগুনে পুড়ছে আধুনিক পৃথিবীর বর্ণবাদবিরোধী আন্দোলনের এই বাতিঘর। দেশটিতে হুমকির মুখে মানবতা, মানবাধিকার, গণতন্ত্র।

সূত্র: ওয়াশিংটন পোস্ট।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের