বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের প্রধান শহর লস্করগাহ দখলে নিলো তালেবান

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৪, ১৩ আগস্ট ২০২১

আপডেট: ১৮:২৫, ১৩ আগস্ট ২০২১

Google News
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের প্রধান শহর লস্করগাহ দখলে নিলো তালেবান

সশস্ত্র জঙ্গিগোষ্ঠী তালেবান আফগানিস্তানের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাতের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি করার একদিন পর দেশটির দক্ষিণাঞ্চলের  প্রধান শহর লস্করগাহ দখল করে নিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বলেছে যে, তারা যুদ্ধবিধ্বস্ত দেশে তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নিতে হাজার হাজার সৈন্য পাঠাবে।

কাতারে, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আলোচনার জন্য আন্তর্জাতিক দূতগণ একটি "দ্রুত জরুরী বিষয়" এবং শহরে আক্রমণ অবিলম্বে বন্ধ করার জন্য একটি দ্রুততর শান্তি প্রক্রিয়ার আহ্বান জানিয়েছেন।

আলজাজিরার খবরে বলা হয়েছে- ফেরুজ কোহ, কালা-ই-নও দখল করেছে তালেবান। 

দেশটির কর্মকর্তারা বলছেন, তালেবান যোদ্ধারা আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ঘোরের ফিরুজ কোহ শহরটি কোনো যুদ্ধ ছাড়াই দখল করে নিয়েছে।

স্থানীয় কাউন্সিলর ফাজেল-উল হক এহসান এবং প্রদেশের প্রতিনিধিত্বকারী সংসদ সদস্য ফাতিমা কোহিস্তানীর মতে, শহরের আধিকারিকরা স্থানীয় কর্মকর্তাদের এবং নিরাপত্তা বাহিনীর দ্বারা পরিত্যক্ত হয়েছে এবং তালিবানরা শহরের সব সরকারি ভবন নিয়ন্ত্রণ করছে।

ফিরুজ কোহের জনসংখ্যা ১৩২ হাজারেরও বেশি এবং এটি ১৫ তম প্রাদেশিক রাজধানী যা এক সপ্তাহের মধ্যে তালেবানদের হাতে পড়লো।

এদিকে, তালেবানরা দাবি করেছে, পশ্চিম বাদগিস প্রদেশের রাজধানী কালা-ই-নওয়া দখল করেছে। তবে কোনো সরকারী সূত্র বিষয়টি নিশ্চিত করেনি। আলজাজিরা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের