বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

বর্তমানে পাঠ্যবইয়ে যদি কোনো ভুল থাকে, সেটা অনিচ্ছাকৃত: শিক্ষামন্ত্রী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৪:২৫, ২৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ০৪:২৬, ২৮ জানুয়ারি ২০২৩

Google News
বর্তমানে পাঠ্যবইয়ে যদি কোনো ভুল থাকে, সেটা অনিচ্ছাকৃত: শিক্ষামন্ত্রী

পাঠ্যবইয়ে ভুলের অধিকাংশই ১০ বছর আগের বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বলেছেন, পাঠ্যবইয়ে যেসব ভুল আছে তার অধিকাংশই ১০ বছর আগের ভুল। বর্তমানে পাঠ্যবইয়ে যদি কোনো ভুল থাকে, সেটা অনিচ্ছাকৃত। আর যদি কেউ ইচ্ছাকৃত ভুল করে, সেজন্য আমরা তদন্ত কমিটি করেছি। আমরা ভুলগুলো সংশোধন করছি।

আজ শুক্রবার সন্ধ্যায় ব্র্যাকের ৫০ বছর পূর্তি উপলক্ষে চাঁদপুরের ডাকাতিয়া নদীতে ভাসমান শিক্ষা কার্যক্রম উদ্বোধন শেষে  এসব বলেন দীপু মনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, 'আমাদের নতুন শিক্ষা কার্যক্রমে নানারকম আনন্দদায়ক শিক্ষাব্যবস্থা যুক্ত করেছি। যেন কোনো শিশু শিক্ষা বঞ্চিত না থাকে। এখন থেকে যেসব শিশু স্কুলে যেতে চাইবে না তাদের কাছে স্কুল চলে যাবে। তারই একটি কার্যক্রম ব্র্যাকের এই জ্ঞানের নৌকা। এতে আছে- বিজ্ঞান তরী, গণিত তরী ও মূল্যবোধ তরী নামের ৩টি ভাসমান নৌযান।

শিক্ষামন্ত্রী বলেন, 'ব্র্যাক তার ৫০ বছর পূর্তি উপলক্ষে অনেকগুলো তরীকে শিক্ষাতরীতে রূপান্তরিত করেছে। সেগুলোতে খুব সহজলভ্য উপাদান ব্যবহার করে, ছবির মাধ্যমে, এনিমেশনের মাধ্যমে একেবারে খেলতে খেলতে বিজ্ঞানের যত বিষয় আছে, অঙ্কের যত বিষয় আছে তা তুলে ধরছে। একইসঙ্গে মানবিকতার বিষয়টি, মূল্যবোধের বিষয়টি যাতে আমাদের শিক্ষার্থীদের ছোট বয়স থেকে শিখিয়ে দিতে পারি... আমাদের নতুন শিক্ষাক্রমের মূলকথাও কিন্তু তাই। মুখস্ত না করে আনন্দের সঙ্গে কীভাবে শেখা যায়- এটিই শিক্ষাক্রমে গুরুত্ব দেওয়া হয়েছে।'

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের