বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত, শুরু হয়েছে তীব্র নদী ভাঙ্গন

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৪৮, ২১ আগস্ট ২০২১

আপডেট: ০১:৫২, ২২ আগস্ট ২০২১

Google News
সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত, শুরু হয়েছে তীব্র নদী ভাঙ্গন

ছবি: রেডিও টুডে

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বর্ষনে এক সপ্তাহ যাবৎ সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে জেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে। এদিকে পানি বৃদ্ধির সাথে সাথে জেলার বিভিন্ন পয়েন্টে শুরু হয়েছে তীব্র নদী ভাঙ্গন।  

গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ১৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে শনিবার সকালে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ট পয়েন্ট এলাকায় বিপদসীমার ১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ দুটি পয়েন্টে পানি বৃদ্ধি অব্যাহত থাকার আশংকা রয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী জাকির হোসেন।

জেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চল এলাকার বসতবাড়ি ও রাস্তাঘাটে পানি উঠে পড়ায় বিপাকে পড়েছেন দুর্গতরা। বন্যা কবলিত এলাকার বিস্তীর্ন ফসলি জমি তলিয়ে যাওয়ায় নষ্ট হচ্ছে রোপা আমন ক্ষেত ও বীজতলা, আঁখ, পাট, তিল ও সবজি বাগানসহ বিভিন্ন ফসল।

এদিকে পানি বৃদ্ধির সাথে সাথে জেলার যমুনা নদী তীরবর্তী এলাকায় শুরু হয়েছে নদী ভাঙ্গন। জেলার কাজিপুর উপজেলার চরাঞ্চলের ছয়টি ইউনিয়ন এবং চৌহালী উপজেলার বিভিন্ন পয়েন্টে শুরু হওয়া ভাঙ্গনে শুক্রবার নদীতে বিলীন হয়েছে অন্তত ২০টি বসতভিটাসহ বিস্তীর্ন ফসলি জমি। নদীর পার থেকে ঘড়-বাড়ি ভেঙ্গে অন্যত্র সড়িয়ে নিচ্ছেন ভাঙ্গন কবলিতরা।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের