শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

মধ্যপাড়া খনির পাথর উত্তোলন বন্ধ, শ্রমিকদের ছুটি

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ০২:৪৮, ১৩ মার্চ ২০২২

Google News
মধ্যপাড়া খনির পাথর উত্তোলন বন্ধ, শ্রমিকদের ছুটি

ফাইল ছবি

অ্যামোনিয়াম নাইট্রেট (বিস্ফোরক দ্রব্য) সংকটের কারণে দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের পার্বতীপুর মধ্যপাড়া পাথর খনির উত্তলন কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। শনিরার (১২ মার্চ) সকাল থেকে পাথর উত্তোলন কাজ বন্ধ রেখে খনি শ্রমিকদের সাময়িক ছুটিতে পাঠায় খনিটির ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মান ট্রাস্ট কনসোডিয়াম (জিটিসি)। 

খনির ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি সূত্র জানায়, চুক্তি অনুযায়ী পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য খনি কর্তৃপক্ষের সরবরাহ করার দায়িত্ব থাকলেও সময় মতো তা সরবরাহ করেনি। ফলে উৎপাদন কাজ বন্ধ করতে হয়েছে। 

খনি শ্রমিকরা জানান, খনিতে বিস্ফোরক দ্রব্য মজুত না থাকায় খনির উৎপাদন কাজ বন্ধ করে দিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি। সে কারণে তাদের সাময়িক ছুটি দেওয়া হয়েছে।

খনি সূত্রে জানা গেছে, মধ্যপাড়া পাথর খনি থেকে পাথর উত্তোলনের জন্য ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসির সঙ্গে আগামী ছয় বছরের চুক্তি করেন মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমটেড (মধ্যপাড়া পাথর খনি) কর্তৃপক্ষ। সেই চুক্তি অনুযায়ী প্রতিদিন গড়ে সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করে জিটিসি। কিন্তু পাথর উত্তোলন কাজে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য শেষ হয়ে যাওয়ার কারণে শনিবার সকাল থেকে খনির পাথর উত্তোলন কাজ বন্ধ হয়ে যায়।

বিষয়টি স্বীকার করে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেডের মহা-ব্যবস্থাপক (মাইনিং) আবু তালহা ফরাজি বলেন, কোভিড-১৯ পরিস্থিতি ও সম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময় মতো বিস্ফরক দ্রব্য (অ্যামোনিয়াম নাইট্রেট) সরবরাহ করা সম্ভব হয়নি। তবে বিস্ফোরক দ্রব্য আমদানির কাজ চলমান।পথিমধ্যে রয়েছে, আশা করা হচ্ছে আগামী দুই সপ্তাহের মধ্যে খনিতে বিস্ফোরক দ্রব্য সরবরাহ করা সম্ভব হবে। 

রেডিওটুডে নিউজ/এমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের