বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

চলতি বছরে বাড়তে পারে হজের খরচ: ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৩:৪২, ১০ এপ্রিল ২০২২

Google News
চলতি বছরে বাড়তে পারে হজের খরচ: ধর্ম প্রতিমন্ত্রী

ফাইল ছবি

চলতি বছরে হাজিদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে সৌদি সরকার। এছাড়াও জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতির কারণে প্লেন ভাড়া বৃদ্ধির জন্য এ বছর হজের খরচ কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

শনিবার (৯ এপ্রিল) অর্পণ-দর্পণ স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ‘সুপরিকল্পিত উপায়ে বাংলাদেশে একটি মিথ্যামুক্ত সমাজ গঠন সম্ভব’ শীর্ষক এক সেমিনারে অংশগ্রহণ করে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।
 
প্রতিমন্ত্রী বলেন, মিনায় এর আগে তিন দিন অবস্থানের সময় সবাইকে নিচে ঘুমাতে হতো। এই কষ্টের কথা মাথায় রেখে এ বছর খাটের ব্যবস্থা করেছে সৌদি সরকার। এদিকে জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতির কারণে প্লেন ভাড়াও বেড়েছে। যার জন্য এ বছর হজের খরচ কিছুটা বাড়ার সম্ভাবনা আছে।
 
উক্ত সেমিনারে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুর আলম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোহাম্মদ মুশফিকুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্যসচিব মো. আব্দুল করিম প্রমুখ।

এর আগে হজের জন্য যারা আগে নিবন্ধন করেছেন তারা অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। কিন্তু কতজন যেতে পারবেন সে বিষয় এখনো চূড়ান্ত হয়নি বলেও জানান তিনি।

উল্লেখ্য, করোনা মহামারীর জন্য দীর্ঘ দুই বছর পর নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় এবার  ১০ লাখ মুসল্লিকে হজ করার সুযোগ করে দিচ্ছে সৌদি আরব। সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য জানায়। সুত্র- রয়টার্স। 

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, হজে অংশগ্রহণকারীদের বয়স অবশ্যই ৬৫ বছরের মধ্যে হতে হবে এবং করোনা টিকার পূর্ণ ডোজ দেওয়া থাকতে হবে।  

রেডিওটুডে নিউজ/এসএ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের