শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

দৈনন্দিন সালাত আদায়ে কতিপয় কিছু ভুলত্রুটি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৭, ৪ অক্টোবর ২০২২

Google News
দৈনন্দিন সালাত আদায়ে কতিপয় কিছু ভুলত্রুটি

ফাইল ছবি

আমরা মুসলিম জাতি। আমাদের সর্বশ্রেষ্ঠ ইবাদাত হলো সালাত। তাই আমাদের সালাত আদায়ের ক্ষেত্রে শর্বাধিক শতর্কতা অবলম্বন করতে হবে। আজ আমরা নামাজের ক্ষেত্রে অসাবধানতার কারণে বা ভুলবশত যে ভুল ত্রুটি গুলো করে থাকি তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো।

নামাজের কিছু ভুলত্রুটি সমূহ:
. তাড়াহুড়া করে ওযু করা: অনেক সময় আমরা সময় মতো নামাজ আদায় করতে না পেরে এ সেই নামাজ আদাইয়ের জন্য চট জলদি ওযু করে থাকি, যা সম্পূর্ণ রূপে ইসলাম পরিপন্থী।

. পস্রাব ও পায়খানার চাপ নিয়ে সালাত আদায় করার প্রচেষ্টা : রাসূলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ("এই দুই বস্তুর চাপ থাকলে সালাত আদায় হবে না" )।

. দ্রুততার সাথে নামাজ আদায়: অনেক সময় আমরা দ্রুততার সাথে নামাজ আদায় করি যা সম্পূর্ণ নিষিদ্ধ।

. শিজদাহের স্থানে না দৃষ্টিপাত করা: সালাতে শিজদাহের স্থান এ না তাকানোর ফলে সালাতে ভুল হয়ে যাওয়ার অবস্থা ঘটে। তাই সালাতের সময় অবস্যই শিজদাহের স্থানে দৃষ্টিপাত অবশ্যক।

. সানা বা আউযুবিল্লা পাঠ না করে সালাত আদায় করা: অনেক সময় আমরা নামাজ এর সময় সানা ও আউযুবিল্লাহ না পরে সরাসরি ছুরা ফাতিহা পড়ি, অথচ সানা ও আউযুবিল্লাহ পাঠ করা মুস্তাহাব ইসলাম এর শরিয়াত মোতাবেক।

. সূরা ফাতিহা বাদে সালাত আদায়: অনেক সময় আমরা সূরা ফাতিহা বাদ দিয়েই সালাত আদায় করি থাকি, অথচ সূরা ফাতিহা ছাড়া নামাজ আদায় হয় না।

. দণ্ডয়মান অবস্থায় পিঠ সোজা না রাখা: শিজদাহ ও রুকুর সময় পিঠ সোজা রাখতে হয়।(বুখারী ও মুসলিম ) এ বর্ণিত, তোমরা রুকু ও সিজদা পরিপূর্ণভাবে আদায় করো।

এসব দিক গুলো পূর্ণ বিবেচনায় রেখে আমাদের সালাত আদায় করা অত্যাবশ্যক। নাহলে আমাদের নামাজ ইসলাম এর নিয়মের পরিপন্থী হিসেবে পরিগণিতো হতে পারে। তাই সালাত আদায়ের ক্ষেত্রে একজন খাঁটি নামাজি মুসলমান হিসেবে নিজের আত্ম প্রকাশ ঘটানোর জন্য সঠিক নিয়মে সালাত আদায় একজন মূসলমানের দায়িত্ব।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের