শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

আবারও ফ্রান্সের ইসলাম বিদ্বেষী আচরণ: দুই ইমাম চাকরিচ্যুত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৬:১৯, ২৫ জুলাই ২০২১

আপডেট: ১৮:২০, ২৫ জুলাই ২০২১

Google News
আবারও ফ্রান্সের ইসলাম বিদ্বেষী আচরণ: দুই ইমাম চাকরিচ্যুত

"প্রজাতন্ত্রের মূল্যবোধের পরিপন্থী" বক্তব্য দেয়ার অভিযোগ এনে মসজিদের দুইজন ইমামকে চাকরিচ্যুত করেছে ফ্রান্স সরকার।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

এরমধ্যে ফ্রান্সের লোয়া শহরের গ্রেট মস্ক অব সেইন্ট চামন্ড মসজিদের ইমাম মামাদি আহমাদা ঈদুল আজহার নামাজের খুতবায় কুরআন ও হাদিস থেকে আলোচনা করেন। তিনি মহানবী (স.) এর স্ত্রীদের নিয়ে একটি হাদিস এবং সূরা আহযাব এর কিছু আয়াত বর্ণনা করেন। 

ওই খুতবার একটি ভিডিও ক্লিপ ফ্রান্সের রিপাবলিকান পার্টির মিউনিসিপ্যাল কাউন্সিলের সদস্য ইসাবেল সারপ্লি অনলাইনে শেয়ার করেন।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী ওই ইমামের বক্তব্যকে "অগ্রহনযোগ্য" ও "লিঙ্গ সমতার বিরোধী" বলে অখ্যায়িত করে লোয়া অঞ্চলের প্রশাসনকে ইমাম মামাদি আহমাদিকে চাকরিচ্যুত করার নির্দেশ দেন। এমনকি তিনি যেন সেখানে বসবাস করার অনুমতি নবায়ন করতে না পারেন তা নিশ্চিত করারও নির্দেশ দেন।

লে প্রগ্রেস ওয়েবসাইটের সাথে কথা বলতে গিয়ে আহমাদা বলেন, ভিডিওটিতে খুতবার কিছু বক্তব্য এবং শ্লোক গ্রহণ করা হয়েছে এবং অপ্রাসঙ্গিকভাবে ব্যবহার করা হয়েছে। আমাদের মেয়েদের ঘরে থাকতে হবে না, তারা চিকিৎসক, ইঞ্জিনিয়ার বা পাইলট হতে পারবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় মসজিদ প্রশাসন-ইমাম মামাদিকে পদচ্যুত করার কথা জানিয়েছে।

এদিকে গত ৪ জুন ওদ-দে-সেন প্রদেশের জেনিভিলিয়ার্স মসজিদের ইমাম মাহাদী খুতবায় কতিপয় মুসলিম নারীর পোশাকের ধরন নিয়ে সমালোচনা করলে তাকেও দারমানিনের নির্দেশে চাকরিচ্যুত করা হয়েছিল। 

স্বরাষ্ট্রমন্ত্রী সেসময় সেই অঞ্চলের গর্ভনরকে এ বিষয়ে হস্তক্ষেপ করার নির্দেশ দেন। এমনকি মসজিদে অনুরূপ খুতবার পুনরাবৃত্তি হলে সেই মসজিদের কার্যক্রমও বন্ধ করে দিতে বলেন ওই ফরাসী মন্ত্রী। এরপর গত সপ্তাহে ওই ইমামকে ওদ-দে-সেন এর প্রাদেশিক সরকারের এক সভার মাধ্যমে বরখাস্ত করা হয়।

এ বিষয়ে এক টুইট বার্তায় শুক্রবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী দারমানিন বলেন, আমার অনুরোধে অগ্রহণযোগ্য বক্তব্য দেওয়া দুই ইমামকে চাকরিচ্যুত করা হয়েছে। যারা আমাদের প্রজাতন্ত্রের আইনের বিরোধীতা করবে আমরা তাদের বিরুদ্ধে লড়ব।

দেশটির এক গণমাধ্যম বিশেষজ্ঞ সিলভা তিহু মন্ত্রী দারমানিনের বিরুদ্ধে ইসলাম বিদ্বেষের অভিযোগ তুলে বলেন, মুসলিমদের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রচেষ্টা থেমে নেই।

এদিকে, ফ্রান্সের অসংখ্য মানুষ ইমাম মামাদি আহমাদির পক্ষ নিয়ে কথা বলছেন। তার পক্ষে অনলাইনে একটি পিটিশন খোলা হয়েছে। বিশেষজ্ঞরা ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীর ইসলাম বিদ্বেষমূলক কর্মকাণ্ডের সমালোচনা করছেন।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের