বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

Radio Today News

অ্যাপলের প্রিমিয়াম সংস্করণের সাবস্ক্রিপশন ও বিক্রি বেড়েছে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:০৭, ২৮ জুলাই ২০২১

আপডেট: ১৬:০২, ২৮ জুলাই ২০২১

Google News
অ্যাপলের প্রিমিয়াম সংস্করণের সাবস্ক্রিপশন ও বিক্রি বেড়েছে

বিশ্বের অন্যতম ‍বৃহৎ প্রযুক্তি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল ইন করপোরেশন। মঙ্গলবার অ্যাপল জানিয়েছে যে, তাদের তৃতীয় অর্থবছরের প্রান্তিকে আইফোন বিক্রয় হয়েছে ৩৯.৫৭ বিলিয়ন ডলার, যা এক বছরের আগের এবং তার চেয়েও বেশি সময় এবং বিশ্লেষকদের প্রত্যাশার তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি।

মঙ্গলবার অ্যাপল ইনক ত্রৈমাসিক বিক্রয় এবং লাভের কথা জানিয়েছে, যা বিশ্লেষকদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। কারণ গ্রাহকরা অ্যাপলের ৫ জি আইফোনগুলোর প্রিমিয়াম সংস্করণ কিনেছেন এবং কোম্পানির সাবস্ক্রিপশন পরিষেবার জন্য সাইন আপ করেছেন।

রেফিনিটিভের আইবিইএসের তথ্য অনুসারে, বিশ্লেষকদের প্রত্যাশার চেয়েও বেশি আইফোন বিক্রয় এবং মোট আয় ৮১.৪৩ বিলিয়ন ডলার হয়েছে। অথচ বিশ্লেষকরা প্রত্যাশা করেছিলেন যে সেই বিক্রির পরিমাণ হবে ৭৩.৩০ বিলিয়ন মার্কিন ডলার। রেফিনিটিভ অনুসারে শেয়ার প্রতি ১.১ ডলারের বিপরীতে আয় ছিল ১.৩০ ডলার।

অ্যাপলের সবচেয়ে শক্তিশালী বিক্রয় বৃদ্ধি পেয়েছে চীনে, যেখানে প্রধান নির্বাহী টিম কুক রয়টার্সকে বলেছেন যে, গ্রাহকরা তাদের আইফোনের সাথে জুড়ি দেওয়ার জন্য অ্যাপল ওয়াচের মতো আনুষাঙ্গিক জিনিস কিনছেন।

২৬ জুন শেষ হওয়া অর্থবছরের তৃতীয় প্রান্তিকে চীনে অ্যাপলের বিক্রি ৫৮ শতাংশ বেড়ে ১৪.৭৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

তিনি বলেন, এটি কেবল আইফোন ছিল না। আমরা ম্যাকের জন্য, পরিধেয়যোগ্য, দেশিয় প্রয়োজনীয় প্রযুক্তিপণ্য, এবং পরিষেবার জন্য একটি নতুন ত্রৈমাসিক রেকর্ড স্থাপন করেছি। এটি ছিল আমাদের শক্তিশালী ভূগোল।

এমনকি বিশ্বব্যাপী চিপের অভাব থেকে অ্যাপল একটি বড় আঘাত এড়াতেও সক্ষম হয়েছে। 

অ্যাপল তার আইফোনের ১২ টি মডেল চালু করেছে যার সবকটিই গত বছরের স্বাভাবিকের চেয়ে পরে কোয়ালকম ইনক থেকে চিপসকে ধন্যবাদ দিয়ে দ্রুত ৫ জি ওয়্যারলেস নেটওয়ার্কগুলির সাথে সংযোগ স্থাপন করেছে।

কারণ ৫ জির এই বিলম্ব কিছু আইফোনের বিক্রয়কে ধাক্কা দিয়েছে যা সাধারণত কোম্পানির অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে দ্বিতীয় বছরে ঘটে। তবে ৫ জি-তে উন্নীত করার প্রেরণা অনেক বিশ্লেষকের প্রত্যাশার চেয়ে আইফোনের পক্ষে আরও ভাল বিক্রয়চক্র পরিচালনা করছে বলে মনে হয়েছে।

অ্যাপল বলেছে যে, আইফোন বিক্রয় ছিল এক বছর আগের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি। যেখানে বিশ্লেষকেরা ৩৪ বিলিয়ন ডলারের প্রত্যাশা করেছিলেন, সেখানে বিক্রি হয়েছে ৩৯.৫৭ বিলিয়ন ডলার।

সূত্র: আলজাজিরা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের