বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

ফোন থেকে যেভাবে ফাঁস হয় ঘনিষ্ঠ ভিডিও

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৫, ২৪ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৮:৩২, ২৪ সেপ্টেম্বর ২০২২

Google News
ফোন থেকে যেভাবে ফাঁস হয় ঘনিষ্ঠ ভিডিও

ফাইল ছবি

আমরা প্রায়শই শুনে থাকি অমুকের ব্যাক্তিগত ভিডিও ফাঁস হয়েছে বা চুরি হয়েছে ফোন থেকে ব্যাক্তিগত তথ্য। অনেকের মনেই প্রশ্ন থাকে ব্যাক্তিগত ভিডিও কিভাবে ফাঁস হয়?

এমন অনেক ঘটনায় শোনা যায়, সম্পর্ক ভেঙে যাবার পর প্রাক্তন সঙ্গীর ভিডিও আপলোড করে দেন বিভিন্ন ওয়েবসাইটে। সংবাদমাধ্যমেও এধরনের খবর আমরা শুনি। এর বাইরেও নিজের অসতর্কতার কারণেও ব্যাক্তিগত ভিডিও ফাঁস হতে পারে। 

থার্ড পার্টি অ্যাপ

স্মার্টফোনে স্টোরেজ পারমিশন দেওয়া থাকে এমন অনেক অ্যাপ থাকে। এই অ্যাপগুলো স্মার্টফোন স্টোরেজের সব ফাইল দেখতে পায়। বিশেষ করে এই ধরনের কাজ বেশি করে জালিয়াতির অ্যাপগুলো। তাই আপনার অজান্তেই ফোনের ব্যাক্তিগত ভিডিও প্রতারকদের হাতে পৌঁছে যায়। পরে সেখান থেকে ফাঁস হয় বিভিন্ন জায়গায় এই ভিডিও।

থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের সময় একারণে সতর্ক থাকতে হবে। শুধুমাত্র অ্যাপ স্টোর এবং প্লে স্টোর থেকেই ডাউনলোড করতে হবে।

ফোন বিক্রি করার আগে সতর্ক হোন

ফোন পুরোনো বা নস্ট হয়ে গেলে আমরা অনেকেই তা বিক্রি করে ফেলি। তাই ফোন ফ্যাকট্রি রিসেট করতে হবে বিক্রির আগেই। এছাড়াও ফোনে মেমোরি কার্ড থাকলে তা রিমুভ করবেন। ফোনের সব অ্যাকাউন্ট সাইন আউট করতে একদম ভোলা যাবেনা। 

ফোন রিপেয়ারেও সতর্ক থাকতে হবে 

যদি কোন কারণে ফোন দোকানে সারাতে দেন তাহলে অবশ্যই সব ব্যাক্তিগত ভিডিও ও ছবি ডিলিট করে নিবেন। স্টোরেজ ও মেমোরি কার্ড থেকে সব ফাইল কপি করা যায় কম্পিউটারের সঙ্গে কানেক্ট করে।

যত্র তত্র চার্জিং 

পাবলিক প্লেস যেমন, রেল স্টেশন, এয়ারপোর্টের মত জায়গায় পাবলিক ক্যাবলে চার্জ না দেওয়া উত্তম। কারন পাবলিক ক্যাবলের অপর প্রান্তে হ্যাকাররা ল্যাপটপ কানেক্ট করে ওত পেতে থাকে। ফলে সহজেই আপনার অজান্তেই  ফোন থেকে সব তথ্য বা ফাইল চলে যাবে তাদের কাছে। তাই ফোনের সেফটির জন্য চলার পথে পাওয়ার ব্যাংক সাথে রাখা উচিত।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের