শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

`হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ নামের গেমিং প্লাটফর্মের উদ্বোধন

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ২১:৪৯, ২৮ সেপ্টেম্বর ২০২২

Google News
`হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ নামের গেমিং প্লাটফর্মের উদ্বোধন

হাসিনা এন্ড ফ্রেন্ডস প্লাটফর্মের উদ্বোধন অনুষ্ঠানে

কিশোর ও কিশোরীদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে প্রথম বাংলাদেশি ইন্টারেক্টিভ গেমিং প্ল্যাটফর্ম ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ (www.hasinaandfriends.gov.bd) উদ্বোধন করা হয়েছে।

হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস প্ল্যাটফর্ম-এর বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত শিশু কিশোরদের সামনে বিস্তারিত তুলে ধরেন এবং আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী 'হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ বাংলাদেশের প্রথম নিজস্ব লার্নিং প্ল্যাটফর্ম উল্লেখ করে বলেন, হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস.গভ.বিডি ডোমেইন থেকে খেলার মাধ্যমে পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও ডিজিটাল সংযোগ নিয়ে জানতে পারবেন। খেলতে খেলতে তারা পুরস্কারও পাবেন। শিশু, কিশোর ও কিশোরীদের জন্য এর আগে শতভাগ বাংলাদেশী কোনো লার্নিং প্ল্যাটফর্ম ছিল না। ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ ফেস্টিভ্যাল প্রতিবছরই হবে বলে তিনি জানান।

আজকের শিশুই আগামীর ভবিষ্যত উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন শুধুমাত্র ভালো ছাত্র-ছাত্রী হলেই হবে না, একজন ভালো মানুষও হতে হবে। ভালো মানুষ ও দেশ প্রেমিক নাগরিক হয়ে গড়ে ওঠার জন্য বাংলাদেশ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে হবে। জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ তার রাজনৈতিক দর্শনকে জানতে হবে এবং অসাম্প্রদায়িক প্রগতিশীল গণতান্ত্রিক মন নিয়ে বড় হতে হবে। কারণ, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদেরও উন্নত মানুষ হয়ে গড়ে উঠতে হবে। বঙ্গবন্ধু সবসময় বলতেন সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই।

শেখ হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস গেমিং প্ল্যাটফর্মটি অনন্য সাধারণ উল্লেখ করে বলেন,  সৃজনশীল, উদার, প্রগতিশীল এবং স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম অনুষ্ঠানে এ প্ল্যাটফর্ম নিয়ে ভবিষ্যত পরিকল্পনা ব্যাখ্যা করেন।

প্রসঙ্গত পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সংযোগ এই চারটি বিষয়ে ৬ থেকে ১৬ বছর বয়সী শিশু, কিশোর ও কিশোরীদের জন্য আলাদা আলাদা শিক্ষণীয় গল্প ও গেইমের সমন্বয়ে তৈরি হয়েছে প্ল্যাটফর্মটি। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামী প্রজন্মের পথচলা; প্রতিদিন এই প্ল্যাটফর্মে গল্প আর গেইম খেলার মাধ্যমে সেইসব রপ্ত করতে পারবে ভবিষ্যত প্রজন্ম। ‘খেলি শিখি প্রতিদিন’ স্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেইম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্ম “হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস।’

এ অনুষ্ঠানে হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস এর থিম সং ও অ্যানিমেটেড ভিডিও প্রদর্শন করা হয় এবং সহজ একটি টিউটোরিয়াল ভিডিওর মাধ্যমে প্ল্যাটফর্মটি কীভাবে ব্যবহার করতে হবে তা দেখানো হয়। এছাড়াও অনুষ্ঠানে শিশু-কিশোরদের চিত্ত বিনোদনের জন্যে পাপেট শো, ম্যাজিক শো, প্ল্যাঙ্কো
বোর্ডের মতো কিছু গেমের ব্যবস্থা ছিল।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের