বুধবার,

১৭ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

বুধবার,

১৭ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইন্টারনেট স্পিড বৃদ্ধি করবে রাউটার সেটআপের সামান্য পরিবর্তন

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৩০, ৬ জানুয়ারি ২০২৩

Google News
ইন্টারনেট স্পিড বৃদ্ধি করবে রাউটার সেটআপের সামান্য পরিবর্তন

সংগৃহীত ছবি

বর্তমানের যুগ প্রযুক্তি নির্ভর। এক মুহূর্ত আমাদের চলে না স্মার্টফোন কিংবা ইন্টারনেট ছাড়া। এখন প্রায় প্রত্যেকটি বাড়িতেই ওয়াইফাই ব্যবহার করা হয়। এতে জরুরী কাজ করার সময় ইন্টারনেটের স্পিড কম থাকায় সমস্যায় ভুগতে হয় অনেককেই।

তবে এক্ষেত্রে মুক্তি পাওয়া সম্ভব কিছু প্রক্রিয়া অবলোপনের মাধ্যমে। রাউটারের সেটআপে সামান্য পরিবর্তনের মাধ্যমেই ইন্টারনেট
স্পিড বৃদ্ধি পায়। ওয়াইফাই রাউটার সেট করার সময় কয়েকটি নিয়ম জানা অবশ্যই জরুরি।

চলুন জেনে আসি রাউটার সেটআপ এ কি কি পরিবর্তন করতে হয় :

১. ইন্টারনেট স্পিড ভালো পেতে যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস থেকে রাউটার কিছুটা দূরে রাখতে হবে। রাউটারের সিগনালকে দুর্বল করে দিতে পারে টিভি, রেডিও, কর্ডলেস ফোন, কিংবা কম্পিউটার। তাই ইন্টারনেট স্পিড ভালো খেতে হলে অন্তত কয়েক ফুট দূরে সেট করতে হবে রাউটার।

২. রাউটার সেট করার সময় অবশ্যই একটি বিষয় খেয়াল রাখতে হবে। আর তা হলো রাউটার স্থাপন করতে হবে ঘরের মাঝামাঝি কোন স্থানে। কোনভাবেই ঘরের কোন এক কোনায় রাউটার সেট করা যাবে না, এর ফলে ওয়াইফাই সিগনাল বাধাগ্রস্থ হয়।

৩. রাউটারের ভালো স্পিড পেতে রাউটারটি অবশ্যই বাড়ির উঁচু স্থানে সেট করা আবশ্যক। এর ফলে বাড়ির প্রায় সব স্থানের হাই স্পিড ইন্টারনেট ব্যবহারের সুযোগ বাড়ে।

৪. বাড়ির বড় আসবাবপত্রের থেকে বেশ কিছুটা দূরে সেট করতে হবে রাউটার। উঁচু আলমারি কিংবা খাট সব থেকে দূরে সেট করতে হবে, না হলে ওয়াইফাই সিগন্যাল বাধা পাবে। তাই হাই স্পিডে ইন্টারনেট পেতে হলে এসব আসবাবপত্র থেকে কিছুটা ফাঁকা স্থানে রাউটার স্থাপন করতে হবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের