শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

অনুষ্ঠিত হলো ১৪ তম ডিআরএমসির ন্যাশনাল সায়েন্স কার্নিভাল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০২:৪০, ৩০ জানুয়ারি ২০২৩

আপডেট: ২০:০৫, ৩০ জানুয়ারি ২০২৩

Google News
অনুষ্ঠিত হলো ১৪ তম ডিআরএমসির ন্যাশনাল সায়েন্স কার্নিভাল

১৪ তম ঢাকা রেজিডেন্সিয়াল মডেল কলেজ ন্যাশনাল সায়েন্স কার্নিভাল ২০২৩ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হলো । ঢাকা রেসিডেন্সিয়াল মডেল সায়েন্স ক্লাব কর্তৃক আয়োজিত এই বিজ্ঞান মেলায়  ঢাকা মহানগরীসহ সারা দেশের সাড়ে চার শতাধিক স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঁচ সহস্রাধিক ছাত্র-ছাত্রীর অংশগ্রহণ  করে।

আজ (রবিবার) বিকেলে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের অডিটরিয়ামে মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান। 

প্রধান অতিথির বক্তব্যে  বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন,"আসছে চতুর্থ শিল্প বিপ্লবে এদেশের তরুন সমাজকে নেতৃত্ব দিতে হবে। দেশের জন্য পপুলেশন অনেক বড় একটি সম্পদ। জনসংখ্যা বিবেচনায় বাংলাদেশ ছোট দেশ নয়।  কর্মক্ষম জনসংখ্যা যত বেশি তত এগিয়ে যায় দেশ। "

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী বলেন, "বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানে আজ এই জায়গায় । একাত্তরে জাতির জনকের কথায় যুদ্ধ করেছি। ফেরত আসবো কিনা জানতাম না। এখন ডিজিটাল বিপ্লবও একটি যুদ্ধ। এই যুদ্ধে এগিয়ে যেতে হবে আমাদের। এখন দেশে যে ডিজিটাল বিপ্লব তা এখন অবাস্থব কিছু না। মাননীয় প্রধানমন্ত্রীর অবদানে এখন দেশ এগিয়ে যাচ্ছে।"

তিনিআরো বলেন, "ক্ষুদে শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উৎসাহ প্রদানের ক্ষেত্রে এধরনের মহতী আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয়। এই উৎসব বিজ্ঞানের নতুন সৃষ্টির ব্যাপারে কৌতূহলী ও অনুসন্ধিৎসু করে তুলবে এবং তোমাদের মাধ্যমে আমাদের দেশ ও জাতি আগামী দিনে হয়ে উঠবে স্বনির্ভর ও উন্নত।"

এ বিজ্ঞান মেলায়  ঢাকা মহানগরীসহ সারা দেশের সাড়ে চার শতাধিক স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঁচ সহস্রাধিক ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে উৎসবমুখর থাকে কলেজ ক্যাম্পাস।
তিনদিনব্যাপী এই বিজ্ঞান উৎসবের আয়োজনে প্রজেক্ট ডিসপ্লে, দেয়াল পত্রিকা, স্ক্র্যাপ বুক ডিসপ্লে, ফটোগ্রাফি প্রদর্শনী, অলিম্পিয়াডস, আইকিউ টেস্ট, সাইন্সফিকশন লিখন, ইলাসট্রেইশন এক্সজিবিশন, পোস্টার ডিজাইনিং এক্সজিবিশন, গেইমিং কনটেস্ট, লাইন ফলোইং, প্রভৃতি কুইজ, সুডোকু প্রতিযোগিতা, বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতা ও রোবোটিক ওয়ার্কশপ প্রতিযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে। এ উপলক্ষ্যে রঙ-বেরঙের পতাকা, বেলুন, ফেস্টুন, পোস্টার, ব্যানার ইত্যাদি দ্বারা নয়নাভিরাম সজ্জায় সজ্জিত করা হয়েছিল কলেজ প্রাঙ্গণ।

সমাপনী  আয়োজনে বিশেষ অতিথি ছিলেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক গৌতম প্রসাদ দাস। আরও উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিভিন্ন প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ, অভিভাবকমণ্ডলী, প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, এনডিসি, পিএসসি। তিনি উপস্থিত ছাত্র-ছাত্রীদেরকে বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জাতির কল্যাণে নিজেদেরকে নিয়োজিত করার আহবান জানান।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের