শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

ফোনের ইন্টারনেট ব্যয় বাঁচানোর কৌশল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৫, ৩১ জানুয়ারি ২০২৩

Google News
ফোনের ইন্টারনেট ব্যয় বাঁচানোর কৌশল

ফাইল ছবি

আমাদের অনেকেরই কম বেশি স্মার্টফোন রয়েছে। কিছু কিছু মানুষের তো আবার ফোন ছাড়া চলেই না। সোশ্যাল মিডিয়াই সরব থাকতে কিংবা গেম খেলার ক্ষেত্রে স্মার্টফোনের ব্যবহার দেখা দেয় সর্বাধিক।

মোট কথা স্মার্টফোন ছাড়া আমরা এক মুহূর্ত চিন্তা করতে পারিনা। অফিসিয়াল কাজে বিভিন্নভাবে স্মার্টফোনের ব্যবহার দেখা দেয়, শুধু তাই নয় অনলাইন মিটিং কিংবা শিক্ষার্থীদের ক্লাস এবং বার্তা আদান-প্রদান সর্ব ক্ষেত্রেই স্মার্টফোনের ব্যবহার নিত্যদিনের। আর স্মার্টফোনের এই ব্যবহারের ক্ষেত্রে নেটের ও প্রয়োজন হয়। অনেক সময় অনেক প্রয়োজনীয় ক্ষেত্রে হঠাৎ করেই দেখা যায় নেট শেষ, এমন বিব্রতকর  পরিস্থিতিতে আমরা অনেকেই পড়ে থাকি।

এমন পরিস্থিতি থেকে বাঁচার জন্য কিছু উপায় অবলম্বন করতে পারি আমরা। কিন্তু ঠিক কি উপায় অবলম্বনের মাধ্যমে আমরা ডাটা খরচ কমাতে পারি বা বাঁচাতে পারি তা আমাদের অনেকেরই অজানা। এন্ড্রয়েড ফোনের ডাটা সেভার মোড একটি ফিচার রয়েছে যেখানে আমরা এই মোড ব্যবহার করে সহজেই ডাটা খরচ কমাতে পারি। আমাদের ফোনে বিভিন্ন তথ্য কিংবা ডেটা সিংকের জন্য সবসময় ডাটা খরচ করতে থাকে। এই সিম কিংবা বিভিন্ন তথ্য বন্ধ করে দেওয়া যায় এই অপশনে গিয়ে। কি ভাবছেন ডাটা সেভার মুড কিভাবে ব্যবহার করতে হয়? চিন্তার কোন বিষয় নেই।

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে ডাটা সেভার মোড ব্যবহার করে আমরা ডাটা বাঁচাতে পারি :

১. প্রথমত আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস অপশনে চলে যান।
২. সেটিংস অপশনে গিয়ে আপনার প্রথম কাজটি হবে নেটওয়ার্ক কিংবা ইন্টারনেট অপশনটি সিলেক্ট করা।
৩. যেকোনো একটি অপশন সিলেক্ট করার পর সেখান থেকে ডাটা সেভার অপশন এ গিয়ে সেটি অন করে দিলেই, ডাটা সেভার মোড অন হয়ে যাবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের