বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

ফলের অবশিষ্টাংশ থেকে ব্যান্ডেজ তৈরি, বর্জ্য সমস্যার মোকাবেলা করছেন বিজ্ঞানীরা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:০৫, ২০ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৯:০৮, ২০ সেপ্টেম্বর ২০২১

Google News
ফলের অবশিষ্টাংশ থেকে ব্যান্ডেজ তৈরি, বর্জ্য সমস্যার মোকাবেলা করছেন বিজ্ঞানীরা

ছবি: রয়টার্স

ফেলে দেওয়া ফলের বর্জ্যের ভুষিকে অ্যান্টিব্যাকটেরিয়াল জেল ব্যান্ডেজে পরিণত করে খাদ্যবর্জ্য সমস্যার মোকাবেলা করছেন সিঙ্গাপুরের নানইয়াং প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়ের (এনটিইউ) বিজ্ঞানীরা। খবর রয়টার্সের।

এ প্রক্রিয়ায় ফলের ভুষি থেকে সেলুলোজ পাউডার বের করে সেগুলো কেটে ফ্রিজ-শুকিয়ে, তারপর গ্লিসারলের সাথে মিশিয়ে দেওয়া হয়। এর ফলে এই মিশ্রণটি নরম হাইড্রোজেল হয়ে যায়, যা পরে ব্যান্ডেজ স্ট্রিপ হিসেবে কাটা হয়।

নানইয়াং প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়ের খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি প্রোগ্রামের পরিচালক অধ্যাপক উইলিয়াম চেন বলেন, সিঙ্গাপুরে আমরা বছরে প্রায় ১ কোটী ২০ লক্ষ ডুরিয়ান ফল ব্যবহার করি। তাই মাংস ছাড়াও আমরা ভুষি এবং বীজ নিয়ে খুব বেশি কিছু করতে পারি না। এর ফলে পরিবেশ দূষণ হয়।

চেন আরও বলেন, প্রযুক্তি অন্যান্য খাদ্য বর্জ্য যেমন- সয়াবিন এবং ব্যয় করা শস্যকে হাইড্রোজেল এ পরিণত করতে পারে, যা দেশের খাদ্য বর্জ্যকে সীমিত করতে সাহায্য করে।

প্রচলিত ব্যান্ডেজের তুলনায় অর্গানো-হাইড্রোজেল ব্যান্ডেজগুলো ক্ষতস্থানগুলোকে শীতল এবং আর্দ্র রাখতে সক্ষম। যা নিরাময়কে ত্বরান্বিত করতে সহায়তা করতে পারে।

গবেষকরা বলছেন, অ্যান্টিমাইক্রোবিয়াল ব্যান্ডেজের জন্য বর্জ্য পদার্থ এবং খামির ব্যবহার প্রচলিত ব্যান্ডেজ তৈরির চেয়ে বেশি সাশ্রয়ী। যার অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলো রূপালি বা তামার আয়নগুলোর মতো আরও ব্যয়বহুল ধাতব যৌগ থেকে আসে।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের