শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

২৩ বছরে পা দিল গুগল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩৯, ২৭ সেপ্টেম্বর ২০২১

Google News
২৩ বছরে পা দিল গুগল

ফাইল ছবি

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগলের ২৩তম জন্মদিন আজ। টানা ২২ বছর ধরে আমাদের নিত্য প্রয়োজনের সঙ্গী হয়ে উঠেছে গুগল। প্রতিনয়ত নানা কাজে আমরা গুগলের শরণাপন্ন হই। এভাবে সেবা দিয়ে ২৩তম বছরে পদার্পণ করলো গুগল।

এ উপলক্ষ্যে আজ বিশেষ অ্যানিমেটেড ডুডলও প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনটি। এ বছর একটি অ্যানিমেটেড কেকের ছবি দিয়ে তৈরি হয়েছে ডুডল।

গুগলের জন্ম ১৯৯৬ সালে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের রিসার্চ প্রজেক্ট হিসাবে গুগলের পথ চলা শুরু হয়। দুই বন্ধু এই ওয়েব পেজ বানিয়েছিলেন নিজেদের ব্যবহারের জন্য। এখন সেটি সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। ১৯৯৭ সালে দুই বন্ধু মিলে নতুন সংস্থা শুরুর উদ্যোগ নেন। ১৯৯৮ তে ইন্টারনেটে প্রথম নিজের অস্তিত্ব প্রমাণ করে গুগল। তার ৪ বছর পর ২০০২ সালে প্রথম ডুডল বানিয়ে গুগলের জন্মদিন পালন করা হয়। ২০০১ সালে প্রযুক্তির জন্য গুগল পেটেন্ট পায়। এই আবিষ্কারের জন্য স্বীকৃতি পান ল্যারি।

গুগলের আসলে ৬টি জন্মদিন আছে। গুগল তাদের অফিসিয়াল জন্মদিন হিসাবে অন্য তারিখের উল্লেখ করলেও আজকের দিনটা কেন জন্মদিন হিসাবে পালন করে তা এখনও রহস্য রয়ে গিয়েছে।

গুগলকে একটি ক্রিয়াপদ হিসেবে (গুগল করা অর্থে) প্রথম অভিধানে অন্তর্ভুক্ত করা হয় ২০০৬ সালে। মিরিয়াম-ওয়েবস্টার অভিধান লিখেছিল, গুগল করা মানে হচ্ছে ‘ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে কোনো তথ্য অনুসন্ধান করার জন্য গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করা’।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের