শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

বাংলাদেশে প্রথম অনলাইন ফটো টেকনোলজি টুলস ‘পিকসমেলা’

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:৩১, ২৫ অক্টোবর ২০২১

আপডেট: ১৬:৩৩, ২৫ অক্টোবর ২০২১

Google News
বাংলাদেশে প্রথম অনলাইন ফটো টেকনোলজি টুলস ‘পিকসমেলা’

ছবি: সংগৃহীত

পিকসমেলার আয়োজনে রাজধানীতে অনুষ্ঠিত হলো 'ফটোগ্রাফারস মিটআপ' অনুষ্ঠান। রোববার রাতে মহাখালীর 'ব্র্যাক ইন' এ আয়োজন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফটোগ্রাফিক এসোসিয়েশন (বিপিএ) এর সদস্যসহ সারাদেশের প্রায় ৩ শতাধিক আলোকচিত্রীর উপস্থিততে প্রাণময় ছিলো এই মিলন মেলা। এই মিলন মেলায় পিকসমেলার পক্ষ থেকে উপস্থিত ছিলেন পিকসমেলার প্রতিষ্ঠাতা- এস তামজিদ ও সহ-প্রতিষ্ঠাতা ইফতিয়ার জাহিদ। উপস্থিত ছিলেন পিকসমেলার হেড অব অপারেশন মো. শরীফুল ইসলাম ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা মীর্জা বোরহান কবির। 

পিকসমেলার  প্রতিষ্ঠাতা এস তামজিদ বলেন, পিকসমেলা মানে ছবির মেলা। মেলা আমাদের সবার কাছেই উৎসবের মতো। আধুনিক প্রযুক্তির যুগে আমরা পিক্সেলের সাথেও ব্যপক পরিচিত। আমরা এই দুটো শব্দের সমন্বয়ে পিকসমেলা করেছি। মানুষ যেনো সহজেই অনলাইনে ছবি বাঁধাই ও প্রিন্ট করতে পারে এবং ছবি দিয়ে সহজেই নকশা ও প্রিন্ট করতে পারে যে কোনো পণ্য, এই বিষয়টি গুরুত্ব দিয়েই সবার ব্যবহার উপযোগী করে তৈরি করা হয়েছে এই টুলস। 

নিজের ছবি দিয়ে নিজেই যেন তৈরি করতে পারে যে কোন পন্য এই বিষয়টির উপর বেশি গুরুত্ব দিয়েছি আমরা। এতে আমাদের জীবনের আনন্দ,  বন্ধন ও ঘরের সৌন্দর্য আরও বাড়বে বলে আমরা মনে করছি। সহ প্রতিষ্ঠাতা ইফতিয়ার জাহিদ বলেন- পিকসমেলার ভার্চুয়াল উদ্বোধন হয়েছিল ২৬ মার্চ। আলোকচিত্রীদের সাথে অভিজ্ঞতা বিনিময়ের জন্যই এবারের আয়োজন। বাংলাদেশের মানুষ এখন অনলাইনেই কেনাকাটা করতে বেশি পছন্দ করেন। অন্য সব পণ্যের মতো ছবি দিয়ে যে কোনো পণ্য যেনো অনলাইনে নকশা ও প্রিন্ট করা যায়, সে জন্যেই আমাদের এই টুলস।

স্বাগত ভাষণে পিকসমেলার হেড অব অপারেশন শরীফুল ইসলাম বলেন, অনলাইন প্রযুক্তির নানা দিক বিশ্লেষণ করে দীর্ঘ ৩ বছর কাজ করে তৈরি করা হয়েছে পিকসমেলা। এই টুলস এর জন্য যারা কাজ করেছেন, তারা প্রত্যেকেই প্রযুক্তিখাতে অভিজ্ঞ। সাধারণ মানুষ যেনো সহজেই ব্যবহার করতে পারে, অনলাইনে ছবি দিয়ে নকশা করতে পারে যে কোন পণ্য, অনলাইনে অর্ডার করতে পারে কম সময়ের মধ্যে ইত্যাদি নানা দিক বিবেচনা করে তৈরি করা হয়েছে এই টুলস। বর্তমানে ফটো বুক, ফটো কার্ড, ফটো ফ্রেম, ফটো ক্যালেন্ডার, টি-শার্ট, মগ ও ওয়াটার পটসহ অন্যান্য পণ্য নকশা ও প্রিন্ট করা যাচ্ছে।  

পিকসমেলার প্রধান প্রযুক্তি কর্মকর্তা মীর্জা বোরহান কবির বলেন, এই টুলস এভাবেই তৈরি করা হয়েছে যে, যে কোনো ডিজিটাল ডিভাইস থেকে সহজেই ছবি দিয়ে নকশা করা যাবে যে কোনো পন্য। মোবাইল থেকে ছবি ব্যবহার করা যাবে। কম্পিউটার ও ল্যাপটপ থেকে ছবি ব্যবহার করা যাবে। ফেসবুক পেইজ থেকে ব্যবহার করা যাবে। এমনকি সেলফি তুলেও ছবি ব্যবহার করা যাবে। অসংখ্য ছবি ও টেমপ্লেট আছে টুলসে, যা ব্যবহার করা যাবে। এমনকি ডিজাইন এর সময় যদি কিছু লেখার প্রয়োজন হয়, তাও করা যাবে। লেখার রঙ ও ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা যাবে। পিকসমেলার ঠিকানা- www.picsmela.com

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের