শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

১ নভেম্বর থেকে যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৫, ৩১ অক্টোবর ২০২১

Google News
১ নভেম্বর থেকে যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

ফাইল ছবি

১ নভেম্বর থেকে বেশ কিছু মডেলের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চলবে না। এসব ফোনে হোয়াটসঅ্যাপের পুরনো চ্যাট গায়েব হয়ে যাবে। যা পুনরুদ্ধার করা কার্যত অসম্ভব।

নতুন আপডেটের নিয়ম মেনেই বিভিন্ন স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ইতিমধ্যেই গ্রাহকদের এ নিয়ে পরামর্শও দিয়েছে সংস্থা। জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে, এরকম মোবাইলে চ্যাটের ব্যাক আপ যেন নিয়ে রাখেন ব্যবহারকারীরা।

কোন কোন ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ?

অ্যানড্রয়েড ৪.০.৪ বা তারও আগের অপারেটিং সিস্টেম যে ফোনে রয়েছে, তাতে আর কাজ করবে না এই অ্যাপ। আইফোনের ক্ষেত্রে আইওএন ৯ বা তার আগের অপারেটিং সিস্টেম রয়েছে যে ফোনে, সেসব হ্যান্ডসেটে চলবে না হোয়াটসঅ্যাপ। কাইওএস চালিত ফোনগুলোতেও কাজ করবে না এই অ্যাপ। কীভাবে নিজেই চেক করে নিতে পারবেন যে ১ নভেম্বর থেকে আপনার মোবাইলে এই মেসেজিং অ্যাপটি ব্যবহার করা যাবে কি না।

মোবাইলের সেটিংসে যান। সেখানে অ্যাবাউট ফোন অপশনটি ক্লিক করুন। স্ক্রল ডাউন করলে দেখতে পাবেন আপনার ফোনের অ্যানড্রয়েড ভার্সানটি কত। যদি তা ৪.০.৪ বা তারও আগের অপারেটিং সিস্টেম হয় তাহলে আপনিও কিন্তু এই তালিকায় পড়ে যাবেন। অর্থাৎ আপনার ফোনেও অকেজো হয়ে পড়বে হোয়াটসঅ্যাপ। এক্ষেত্রে কী করণীয়? অন্য ডিভাইসে চ্যাটের ব্যাক আপ নিতে পারবেন।

সেটিংস থেকে চ্যাট অপশনে ঢুকে পড়ুন। সেখানেই পাবেন চ্যাট ব্যাকআপ অপশন। এবার ব্যাকআপ ফ্রম হোয়াটসঅ্যাপ সেটিংসে ক্লিক করুন। এছাড়াও হোয়াটসঅ্যাপের মধ্যে তিনটি ডট দেওয়া মেনুতে গিয়েও এক্সপোর্ট চ্যাট করে ব্যাক আপ নিয়ে রাখতে পারেন।

রেডিওটুডে নিউজ/এইচবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের