বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

কাতার বিশ্বকাপ-২০২২

নেইমারের সুস্থতার জন্য নাসার প্রযুক্তি হাজির

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০০:৩৬, ১ ডিসেম্বর ২০২২

Google News
নেইমারের সুস্থতার জন্য নাসার প্রযুক্তি হাজির

সংগৃহিত ছবি

কাতার বিশ্বকাপে ব্রাজিলের জন্য বড় ধাক্কা হয়ে এসেছে দলের প্রাণভোমরা নেইমার জুনিয়রের গোড়ালির ইনজুরি। যদিও তাকে নিয়ে খুব বেশি দুশ্চিন্তার কিছু নেই। ব্রাজিলিয়ান পোস্টারবয়ের ইনজুরি দ্রুত সারিয়ে তুলতে এবার বিশেষ প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। গুজব বলে উড়িয়ে দেয়ার সুযোগ নেই, এমন খবর যে নিশ্চিত করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম দৈনিক মার্কা।

হেক্সা জয়ের মিশনে গ্রুপপর্বে গত ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই চোটে পড়েন নেইমার। ম্যাচে কোনো গোলের দেখা না পেলেও, মাঝমাঠে তিনি বেশ উজ্জীবিত রেখেছিলেন দলকে। সার্বিয়ার ডিফেন্সে বার বার ছড়িয়েছেন ভীতি। আক্রমণ প্রতিহত করতে গিয়ে তাকে বেশ কয়েকবার ফাউল করে বসে ইউরোপের দল সার্বিয়া।

ম্যাচে মোট ১২ টি ফাউলের মধ্যে একাই ৯ ফাউলের শিকার হওয়া নেইমার শেষ পর্যন্ত ৮০ তম মিনিটে গোড়ালিতে অসহ্য যন্ত্রণা নিয়ে মাঠ ছাড়েন। পরে পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা জানিয়েছেন, তার পায়ের গোড়ালি মচকে গেছে। আর তাতে তিনি অনিশ্চয়তায় পড়ে যান কাতার বিশ্বকাপে বাকি অংশে খেলা নিয়ে। চিকিৎসকরা অবশ্য  পরবর্তীতে জানিয়েছেন, সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে পারবেন না তিনি। অনিশ্চয়তা আছে ক্যামেরুনের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচেও।

তবে মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবার যে প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে, তাতে দ্রুত ইনজুরি কাটিয়ে মাঠে  ফিরতে পারবেন নেইমার জুনিয়র। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা একটি প্রতিবেদনে জানিয়েছে, নেইমারের ইনজুরি দ্রুত সারিয়ে তুলতে নাসা  'কমপ্রেশন বুট' নামের একটি বিশেষ প্রযুক্তি নিয়ে এসেছে। বিশেষ এই বুট পায়ের চোট দ্রুত সারিয়ে তোলে। বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া, যা পায়ের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং মাংসপেশি ও হাড়ের বিভিন্ন সমস্যা দ্রুতই সারিয়ে তোলে।

চিকিৎসা প্রযুক্তি প্রতিষ্ঠান 'নর্মাটেক' নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, নতুন প্রজন্মের 'কমপ্রেশন বুট' অ্যাথলেটদের দ্রুত চোট কাটিয়ে উঠতে বেশ সহায়তা করে। পেশাদার অ্যাথলেটদের কাছে এই প্রযুক্তি বেশ জনপ্রিয় এবং কার্যকর বটে।

তাইতো আশা করাই যায়, নকআউট পর্বের আগেই ফিট নেইমারকে পাওয়া যাবে।  গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী ২ ডিসেম্বর
শুক্রবার বাংলাদেশ সময় রাত ১ টায় ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে সেলেসাও বাহিনী। 

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের