বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

একদিন এগিয়ে আনা হলো কাতার বিশ্বকাপ

রেডিও টুডে রিপোর্ট:

প্রকাশিত: ২০:২১, ১২ আগস্ট ২০২২

Google News
একদিন এগিয়ে আনা হলো কাতার বিশ্বকাপ

দুই দিন আগেই আভাস মিলেছিল বদলে যেতে পারে কাতার বিশ্বকাপের সূচি। স্বাগতিক কাতার ২১ নভেম্বরের পরিবর্তে ২০ নভেম্বর থেকে বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফার কাছে আবেদন করেছিল। ফিফাও তাদের প্রস্তাবে সাড়া দিয়েছে।

আগামী ২১ নভেম্বরের পরিবর্তে ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। বিশ্ব আসরের ঐতিহ্য বজায় রেখে স্বাগতিক কাতার খেলবে উদ্বোধনী ম্যাচে, যেখানে তাদের প্রতিপক্ষ একুয়েডর।

বৃহস্পতিবার দিনগত রাতে আনুষ্ঠানিক বিবৃতিতে সূচিতে পরিবর্তনের খবর জানিয়েছে ফিফা। এর আগেই গুঞ্জন শোনা গিয়েছিল, প্রথম ম্যাচে কাতার যেনো মাঠে থাকে তাই একদিন এগিয়ে আনা হবে বিশ্বকাপ। হয়েছে ঠিক তাই।

এবারের বিশ্বকাপের আয়োজক কাতার। সাধারণত আয়োজক দেশের ম্যাচ দিয়ে শুরু হয়ে থাকে ফুটবল মহাযজ্ঞ। কিন্তু ফিফা প্রকাশিত সূচিতে কাতারের ম্যাচ ছিল টুর্নামেন্ট শুরুর দ্বিতীয় দিনে। উদ্বোধনী ম্যাচ ছিল সেনেগাল-নেদারল্যান্ডসের। এ নিয়ে সমালোচনাও হয়েছে বেশ। এতদিনে এসে ফিফার চোখ খুলেছে। সূচি পরিবর্তন করে একদিন এগিয়ে আনা হয়েছে ২০২২ বিশ্বকাপ। এখন কাতারের ম্যাচ দিয়েই পর্দা উঠবে ফুটবল মহাযজ্ঞের।

আগের সূচিতে ২১ নভেম্বর শুরু হতো বিশ্বকাপ। তবে নতুন শুরুতে ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে পর্দা উঠবে ২০২২ সালের আসর। অর্থাৎ, বিশ্বকাপ সূচি হেরফের হয়েছে শুধু প্রথম দুই দিন। উদ্বোধনী দিনে তৃতীয় ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হতো কাতার। এখন তারা একদিন আগে ২০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টায় খেলবে আল বাইয়াত স্টেডিয়ামে। স্বাগতিকদের ম্যাচ এগিয়ে যাওয়ায় ২১ নভেম্বরের সূচিতে এসেছে পরিবর্তন। আগের সূচিতে সেনেগাল-নেদারল্যান্ডসের ম্যাচ ছিল বাংলাদেশ সময় বিকাল ৪টায়। আল থুমামা স্টেডিয়ামের ম্যাচটি নতুন সূচিতে চলে গেছে বাংলাদেশ সময় রাত ১০টায়। তবে ইংল্যান্ড-ইরান (সন্ধ্যা ৭টা) ও যুক্তরাষ্ট্র-ওয়েলস (রাত ১টা) ম্যাচ দুটি আগের সূচিতেই আছে।


বিশ্বকাপ একদিন এগিয়ে আসায় কাতারের প্রতিযোগিতাটি শুরু হতে আর ১০০ দিন বাকি। শুরু হয়েছে ক্ষণগণনা।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ছয় কনফেডারেশনের প্রধানদের সঙ্গে বৈঠকের পর বিশ্বকাপ একদিন এগিয়ে আনা হয়েছে। ফিফা জানিয়েছেন, এতে করে আয়োজকদের দিয়ে উদ্বোধনী ম্যাচ খেলার যে ঐতিহ্য আছে, সেটি বজায় থাকলো। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার এই সিদ্ধান্তে বেজায় খুশি কাতার। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নামা তাদের কাছে ‘স্মরণীয় এক অধ্যায়’।

বিশ্বকাপ শুধু একদিন এগিয়ে আনা হয়েছে, বাকি সব আছে আগের মতোই। ফাইনাল হবে আগের সূচিতেই, ১৮ ডিসেম্বর।

রেডিওটুডে নিউজ/ইআ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের