শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

অধিনায়কত্ব পেয়ে দারুণ পারফরম্যান্স দেখাচ্ছেন সোহান

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৫:১৮, ৩০ সেপ্টেম্বর ২০২২

Google News
অধিনায়কত্ব পেয়ে দারুণ পারফরম্যান্স দেখাচ্ছেন সোহান

নুরুল হাসান সোহান

অধিনায়কত্ব নাকি সবার জন্যে বোঝা হয়ে দাঁড়ায়। তবে খেলোয়াড়ের নাম যদি হয় নুরুল হাসান সোহান, তখন যেন অনুপ্রেরণা জোগায়। অধিনায়কত্বের চাপে যখন কারও কারও ব্যাটিং গড় হতে থাকে নিম্নগামী, তখন সোহানের গড় এতটাই বেশি যে আপনি চাইলেও সেটা গুনে বের করতে পারবেন না! 

শুনতে অবাক লাগলেও পরিসংখ্যান বলছে সেই কথাই। টাইগার দলের সহ অধিনায়কের অধিনায়কত্বের পারফর্মেন্স এমনটাই! 

টি-টোয়েন্টি ক্রিকেট ব্যাটিং এভারেজ এর জন্য নয়, এখানে রানের চেয়ে ইম্প্যাক্ট বেশি প্রয়োজন। ৪০ বলে ৫০ রান করার চেয়ে ১০ বলে ২০ রান করা যেন টি-টোয়েন্টি ক্রিকেটে দলের জন্য বেশি কার্যকরী। এমন ক্রিকেটটাই খেলতে চান বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত টি-টোয়েন্টি কোচ শ্রীধরণ শ্রীরাম। 

কোচের এই নীতির সঙ্গে বিশ্বাসী বাংলাদেশের টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ক ও সদ্য শেষ হওয়া আমিরাত সিরিজের ভারপ্রাপ্ত অধিনায়ক নুরুল হাসান সোহান। তিনি নিজেও মনে করেন টি-টোয়েন্টি ক্রিকেট ইম্প্যাক্টের ক্রিকেট, এখানে অল্প বলে বেশি রান তোলা টা বেশি গুরুত্বপূর্ণ। 

আর সেই দায়িত্বটাই যদি পরে কোন অধিনায়ক এর কাঁধে? তখন কেমন হবে? কেউ কেউ যখন অধিনায়কত্বের চাপ সামলাতে জানেন না, তখন যেন নুরুল হাসান সোহান এর উইকেট তুলে নেয়াদ কৌশলটাই খুজে পান না!

২০১৬ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত তিনি জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন ৩৭ টি। ৩২ ইনিংসে ব্যাটিং করার সুযোগ হয়েছে তার যেখানে তিনি সংগ্রহ করেছেন ৩৬৭ রান। ক্যারিয়ারে তার ব্যাটিং এভারেজ ১৭ দশমিক ৪৮। 

এটা তো আলোচনা করা হলো তার টি-টোয়েন্টি ক্রিকেট ক্যারিয়ারের পরিসংখ্যান। 

এবার চোখ বোলানো যাক তার অধিনায়কত্বের দিকে-

সংক্ষিপ্ত ফরম্যাটে এখন পর্যন্ত তিনি জাতীয় দলের জার্সি গায়ে অধিনায়কত্ব করেছেন চারবার। যেখানে ব্যাট হাতে মাঠে নামার সুযোগ হয়েছে তিনি ইনিংসে, যেখানে তার সংগ্রহ ৯৬ রান, আউট হননি একবারও।

একজন ক্রিকেটারের ব্যাটিং গড় বের করার সূত্র কি? নিয়ম হল,  তিনি মোট যত রান করেছেন সেই সংখ্যাকে ভাগ করতে হবে তিনি যতবার আউট হয়েছেন সেই সংখ্যা দিয়ে! সেক্ষেত্রে অধিনায়ক সোহানের ব্যাট হাতে রান সংখ্যা ৯৬ এবং আউট হওয়ার সংখ্যা শুন্য! 

তবে তার ব্যাটিং গড় কত? সেক্ষেত্রে চলুন জেনে নেয়া যাক গণিত কি বলছে। গনিতের ভাষায়, শূন্যকে কোনো সংখ্যা দ্বারা ভাগ করা হলে তার মান হবে ০ এবং কোনো সংখ্যাকে শূন্য দ্বারা ভাগ করলে তার মন হবে অসজ্ঞায়িত।

তার মানে অধিনায়ক সোহানের ব্যাটিং গড় এখনও অসজ্ঞায়িত! এটা কতদিন টিকে থাকবে সেটা সময় বলে দিবে। তবে সোহান যে অধিনায়ক হিসেবে এখনো পর্যন্ত দারুণভাবে সফল সেটা কিন্তু পরিসংখ্যানই বলে দেয়। সংক্ষিপ্ত ফরমেটে চার ম্যাচে তিনটিতেই জয় পেয়েছেন তিনি। 

ব্যাট হাতে ৯৬ রান করেছেন প্রায় ১৫৮ স্ট্রাইক রেটে, যেটা নিঃসন্দেহে বাংলাদেশের ক্রিকেটে একজন ফিনিশার এর জন্য অসাধারন। যদিও তার পরিসংখ্যান জিম্বাবুয়ে এবং আরব আমিরাতের বিপক্ষে কিন্তু তাতে কি একটু হলেও তো আশার আলো উঁকি দেয়!

ক্যারিয়ারের শুরুর সংগ্রাম সামলে এখন সোহান সংক্ষিপ্ত ফরম্যাটে অপরিহার্য অংশ, হয়ত সাকিব পরবর্তী যুগের অধিনায়ক হবেন তিনি। ভবিষ্যতের অধিনায়কের পরিসংখ্যান টা যে তাই নিঃসন্দেহেই মন্দ নয়!

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের