শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

ত্রিদেশীয় সিরিজ

বাংলাদেশ ও পাকিস্তানের টি-টোয়েন্টি লড়াইয়ে এগিয়ে কারা!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৫:৩৬, ৩০ সেপ্টেম্বর ২০২২

Google News
বাংলাদেশ ও পাকিস্তানের টি-টোয়েন্টি লড়াইয়ে এগিয়ে কারা!

ফাইল ছবি

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে শেষ হয়েছে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ, যেখানে ২-০ ব্যবধানে জয় পেয়েছে টাইগাররা। এবার ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের প্রতিপক্ষ হতে যাচ্ছে নিউজিল্যান্ড এবং পাকিস্তান। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে নিউজিল্যান্ডের মাঠে আয়োজিত হচ্ছে এই সিরিজ টি। যেখানে বাংলাদেশের প্রথম ম্যাচে প্রতিপক্ষ হিসেবে থাকছে পাকিস্তান। 

দুই দলের মুখোমুখি লড়াই, শক্তিমত্তা, দুর্বলতা ও, বর্তমান পরিসংখ্যান জেনে নিবো আজ-

অস্ট্রেলিয়ায় আয়োজিত হতে যাওয়া অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতির প্রয়োজন ছিল বাংলাদেশের, প্রয়োজন ছিল পাকিস্তানেরও। তবে বিশ্বকাপের আগে অজিদের সঙ্গে আর সুযোগ না হওয়ায় কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার জন্যই প্রতিপক্ষ হিসেবে খুঁজে নিয়েছে কিউইদের মাটি। 

পাশাপাশি দেশ হওয়ার কারণে এই সুবিধাটা কাজে দেবে ২ দলের জন্যই। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামছে না স্বাগতিকরা, সফরকারী দুই দল বাংলাদেশ এবং পাকিস্তান আগামী ৭ অক্টোবর শুক্রবার সকাল আটটা বাজে মুখোমুখি হবে ক্রাইস্টচার্চে।

সাম্প্রতিক পারফরম্যান্স, মুখোমুখি লড়াই কিংবা দুটি দলের রেংকিং বলে দেয় পরিস্কার ব্যবধানে এগিয়ে রয়েছে পাকিস্তান। আইসিসি রেংকিং এ বর্তমানে যেখানে পাকিস্তানের অবস্থান চতুর্থতে, সেখানে একের পর এক সিরিজে হাঁরতে-হারতে বাংলাদেশ নেমে গেছে ৯ নাম্বারে। 

পাকিস্তান যেখানে সামান্য জন্য এশিয়া কাপের শিরোপা স্পর্শ করা হতে বঞ্চিত হয়েছে সেখানে বাংলাদেশ বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। সংক্ষিপ্ত ফরমেটে গত ২০ ম্যাচে পাকিস্তানের জয়ের সংখ্যা ১৩ এবং পরাজয়ের সংখ্যা ৭ টি। একমাত্র দল হিসেবে সাম্প্রতিক সময়ে ২০০ টি টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তি গড়েছে করেছে তারা।

 অন্যদিকে সবশেষ ২০টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের জয়ের সংখ্যা মাত্র চারটি, পরিত্যাক্ত এক ম্যাচ এবং পরাজিত হয়েছে বাকি ১৫ টি ম্যাচে। এই চারটি জয়ের দুটি এসেছে দুবাইয়ের মাটিতে আরব আমিরাতের বিপক্ষে, জিম্বাবুয়ের সঙ্গে একটি এবং আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাটিতে একটি।

পরিসংখ্যান যখন স্পষ্ট বলে দিচ্ছে বাংলাদেশ পিছিয়ে রয়েছে অনেকটা, এছাড়াও মুখোমুখি লড়াইয়ে কথা বলছে না টাইগারদের পক্ষে। এখন পর্যন্ত ১৫ বার সংক্ষিপ্ত ফরমেটে মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং পাকিস্তান, যেখানে তেরো বার জয় পেয়েছে পাকিস্তান এবং দুবার জিতেছে বাংলাদেশ।

ঘরের মাটিতে পাকিস্তানের জনসংখ্যা তিনটি এবং বাংলাদেশের জয়ের সংখ্যা ২ টি। প্রতিপক্ষের মাঠ কিংবা নিরপেক্ষ ভেন্যু, কোথাওই পাকিস্তানের বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ। শুধু তাই নয় পাকিস্তানের সঙ্গে কখনোই ২০০ রানের গণ্ডি পেরোতে পারেনি টাইগাররা, সর্বোচ্চ করেছিল ১৭৫ রান। সাম্প্রতিক ফ্রম কিংবা পরিসংখ্যান, কোন কিছুই কথা বলছে না বাংলাদেশের পক্ষে। 

যদি শক্তিমত্তার দিকে লক্ষ করা হয়, তবে সংক্ষিপ্ত ফরমেটে তেমন কোন পজিশনেই শক্তিশালী নয় বাংলাদেশ। ব্যর্থতা যেমন ওপেনিংয়ে, তেমনি ব্যর্থতা মিডল অর্ডারে, এছাড়াও বোলিং লাইন আপও ততটা শক্তিশালী নয়।

অন্যদিকে পাকিস্তান শিবিরের লক্ষ করলে তাদের ব্যাটিংয়ের সবচেয়ে বড় শক্তি জায়গা ওপেনিং জুটি। বাবর এবং রিজওয়ান যতটা শক্তিশালী, ঠিক ততটাই দুর্বল তাদের মিডল অর্ডার। বাংলাদেশকে তাই কাজে লাগাতে হবে এই জায়গাতে কেন্দ্র করে।

বাংলাদেশের জন্যে হয়ত সামান্য ভরসা হতে পারেন লিটন দাস ও সাকিব আল হাসান। এছাড়াও যদি নিউজিল্যান্ডের ফাস্ট পিচে কার্যকর হতে পারেন তাসকিন, মুস্তাফিজ এবং হাসান মাহমুদ তবেই হয়ত জয়ের স্বপ্ন দেখতে পারে বাংলাদেশ।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের