শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

গোটা রসুনসহ মাংস ভুনার রেসিপি

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:০৯, ২৬ জানুয়ারি ২০২৩

Google News
গোটা রসুনসহ মাংস ভুনার রেসিপি

গোটা রসুন দিয়ে মাংস ভুনা

গরম রুটি কিংবা ভাতের সঙ্গে বাহারি গোটা রসুনসহ মাংসের ভুনা খেতে কিন্তু বেশ লাগে। শুধু তাই নয় আস্ত রসুন এবং আচার দিয়ে মাংস বিভিন্ন ভাবে রান্না করা যায়। এতে একঘেয়ে রান্না থেকে কিছুটা মুক্তি মেলে। সেই সাথে ভিন্ন স্বাদও পাওয়া যায়।

উপকরণ:

রসুন বাটা-১ টেবিল চামচ

হলুদ গুঁড়া -১ চা চামচ

শুকনো লাল মরিচ ৩/৪টা

গরুর মাংস -দেড় কেজি

জিরার গুড়া-১ চা চামচ

পেঁয়াজ বাটা -আধা কাপ

আদা বাটা -২টেবিল চামচ

পেঁয়াজ কুচি -আধা কাপ

পাঁচফোড়ন -১ চা চামচ

মরিচ গুড়া -১টেবিল চামচ

তেল -১আধা কাপমতো

লবণ -পরিমাণ মতো

আস্ত রসুন -২ টা

আচার -২ টেবিল চামচ ( জলপাই কিংবা আম যে কোন আচার হলেই চলবে)

প্রস্তুত প্রণালী:

চুলায় একটি পাত্রে শুকনো মরিচ, পেঁয়াজ কুচি এবং পাঁচফোড়ন একসাথে ভেজে নিয়ে কেটে রাখা মাংস দিয়ে ১০ থেকে ২০ মিনিটের মতো আবারও ভেজে নিতে হবে। ভাজা ভাজা হয়ে আসলে একে একে রসুন বাটা, জিরা গুড়া,আদা বাটা, হলুদ ও মরিচ গুঁড়া, ধনিয়া গুড়া পাঁচফোড়ন ও পরিমাণমতো লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে।

কিছুক্ষণ পর কষানো মাংসে কিছুটা পানি দিয়ে তা মাঝারি আচে ঢেকে রান্না করতে হবে আধা ঘন্টার মত। মাংস সেদ্ধ হয়ে আসলে এর সাথে দিয়ে দিতে হবে রসুনের কোয়া, ও দুই চামচ আচার। এই উপকরণগুলো দিয়ে ভালোভাবে নেড়ে আবার ঢেকে দিতে হবে কিছুক্ষণের জন্য। ঝোল গাঢ় হয়ে আসলে এবং মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে এর ওপরে কিছুটা  জিরা গুড়া এবং পাঁচফোড়নের গুড়া দিয়ে ভালোমতো নেড়েচেড়ে নামিয়ে ফেলুন।

ব্যাস এভাবেই খুব সহজে ঘরে তৈরি করে ফেলা যাবে আস্ত রসুন ও আচার দিয়ে মাংস ভুনা। গরম ভাতের সঙ্গে নতুন এই মাংসের  রেসিপিটি বেশ জমে যাবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের