বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগের দৈনিক তথ্য জানাতে হবে কেন্দ্রীয় ব্যাংককে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৩:৪৯, ১৩ আগস্ট ২০২১

আপডেট: ০৩:৪৯, ১৩ আগস্ট ২০২১

Google News
ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগের দৈনিক তথ্য জানাতে হবে কেন্দ্রীয় ব্যাংককে

ফাইল ছবি

দৈনিক ভিত্তিতে মুদ্রাবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য জানতে চায় বাংলাদেশ ব্যাংক। এজন্য ব্যাংক এবং তার সহযোগী প্রতিষ্ঠানসমূহ কোথায় কী পরিমাণ বিনিয়োগ করছে সেই তথ্য প্রতিদিন বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে কেন্দ্রীয় ব্যাংককে।

আজ বৃহস্পতিবার (১২ আগস্ট) এই সংক্রান্ত এক নির্দেশনা জারি করে তা দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মুদ্রাবাজারে দৈনিক লেনদেনের তথ্য সংযুক্ত ছক অনুযায়ী পাঠাতে হবে। দৈনিক ভিত্তিতে বিকেল ৫টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগে এ তথ্য দিতে হবে। এক্ষেত্রে প্রতিদিনের নিজস্ব বিনিয়োগের তথ্য পাঠাতে হবে। যেখানে নতুন বিনিয়োগ, মোট বিক্রয়মূল্য (সেল ভ্যালু) ও নেট এক্সপোজার পাঠাতে হবে। প্রতিদিনের মার্জিন ঋণের পরিমাণ, স্থিতি ও সমন্বয় জানাতে হবে। এছাড়া নিজস্ব ও সাবসিডিয়ারিতে প্রতিদিনের ঋণসীমা, তহবিল ছাড়, তহবিল সমন্বয় এবং নেট এক্সপোজারের তথ্য দিতে হবে।

পুঁজিবাজারসহ অনুৎপাদনশীল খাতে ব্যাংকের বিনিয়োগ তদারকির লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক এই নির্দেশনা জারি করেছে বলে জানা গেছে।

করোনা মহামারির প্রভাব মোকাবেলায় সরকারি প্রণোদনার আওতায় কম সুদের ঋণের একটি অংশ পুঁজিবাজার, জমি, ফ্ল্যাট কেনাসহ অনুৎপাদনশীল খাতে চলে যাওয়ার তথ্য পেয়েছে বাংলাদেশ ব্যাংক। এ কারণে গত ২৫ জুলাই সব ব্যাংকে চিঠি দিয়ে সতর্ক করা হয়। এছাড়া প্রণোদনার আওতায় ঋণের ব্যবহারসহ বিভিন্ন তথ্য চেয়ে পরবর্তীতে আরও একটি চিঠি দেওয়া হয়েছে। একই সঙ্গে ঋণের সঠিক ব্যবহার যাচাইয়ের জন্য মাঠ পর্যায়ে পরিদর্শনের সিদ্ধান্ত হয়েছে। সর্বশেষ দৈনিক ভিত্তিতে মুদ্রাবাজারে লেনদেন ও বিনিয়োগের তথ্য নেয়ার এই সিদ্ধান্ত নেয়া হলো।
 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের