বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

বেড়েছে শেয়ারবাজারের লেনদেন, বড় উত্থান সূচকেও

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:২৯, ১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২৩:০৬, ১ সেপ্টেম্বর ২০২১

Google News
বেড়েছে শেয়ারবাজারের লেনদেন, বড় উত্থান সূচকেও

ফাইল ছবি

মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনের পরিমাণ বেড়েছে শেয়ারবাজারে। এর মাধ্যমে পূর্বের দিনগুলোর ধারাবাহিকতায় দেশের শেয়ারবাজারে বড় ধরণের উত্থান সংগঠিত হয়েছে।

আজ বুধবার (১ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনের পরিমাণ বেড়েছে।

এদিন লেনদেনের শুরুতেই সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। একই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ১৪৯টির। আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।  এর ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৭ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৯১৬ পয়েন্টে উঠে এসেছে।

এদিকে সবগুলো মূল্যসূচকের উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৩৬৬ কোটি ৩৬ লাখ টাকা। আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১১৭ কোটি দুই লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৫২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির ও ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ম্যাকসন স্পিনিং, শাহজীবাজার পাওয়ার, জনতা ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স ও লংকাবাংলা ফাইন্যান্স।

রেডিওটুডে নিউজ/জেএফ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের