শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

কবির তুলিতে বিজয়ের বর্ণিল দেয়ালচিত্র

প্রকাশিত: ০১:৪২, ১৪ ডিসেম্বর ২০২১

Google News
কবির তুলিতে বিজয়ের বর্ণিল দেয়ালচিত্র

কাজী বর্ণাঢ্য

মহান বিজয় দিবস ও বিজয়ের সূবর্ণজয়ন্তী উপলক্ষে দেশজুড়ে চলছে নানা আয়োজন। তারই ধারাবাহিকতায় সুনামগঞ্জ জেলার ধর্মপাশা জনতা উচ্চ বিদ্যালয় বড়মাঠ সংলগ্ন ৬০০ বর্গফুট দীর্ঘ দেয়ালজুড়ে আঁকা হয়েছে মুক্তিযুদ্ধের দেয়ালচিত্র ‘চেতনায় মুক্তিযুদ্ধ ১৯৭১’।

দেয়ালচিত্রটি বর্ণিল রঙে সাজানো হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক ছবি এবং কবি শামসুর রাহমান, কবি সৈয়দ শামসুল হক, কবি আসাদ চৌধুরী, কবি নির্মলেন্দু গুণ, কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্, কবি তপন বাগচী ও কবি জাকির জাফরানের কবিতার পঙক্তি দিয়ে।

ইতোমধ্যে ধর্মপাশা উপজেলাসহ বিভিন্ন অঞ্চলে মুক্তিযুদ্ধভিত্তিক এ শিল্পকর্মের প্রশংসা মুখে মুখে রটে গেছে।

ধারণা করা হয়, ভাটি অঞ্চলে এটিই মুক্তিযুদ্ধের সবচেয়ে বড় দেয়ালচিত্র। নান্দনিক এ শিল্পকর্মটি বাস্তবায়ন হয়েছে কবি চিত্রকর কাজীর বর্ণাঢ্য'র পরিকল্পনা ও সুনিপুণ রংতুলির আঁচড়ে। বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত করার লক্ষ্যে এই শিল্পকর্মে সহযোগিতার হাত বাড়িয়েছেন উপজেলা প্রশাসন।

এ বিষয়ে ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির হাসান গণমাধ্যমকে জানান, “এমন একটি দীর্ঘ দেয়ালচিত্র ভাটি অঞ্চলে এর আগে কখনও দেখিনি। কাজী বর্ণাঢ্যর এই উদ্যোগকে সাধুবাদ জানাই। বিজয়ের মাসে এই কাজটি অত্র এলাকাকে ফুটিয়ে তুলেছে এবং এর মাধ্যমে সকলেই স্বাধীনতা ও মুক্তিযুদ্ধকে জানতে আরও উদ্ধুদ্ধ হবে। ধর্মপাশা উপজেলা প্রশাসন এই শিল্পকর্মে সার্বিক সহযোগিতা করে, এমন কাজ যেন আরও হয় এ ব্যাপারে উৎসাহিত করেছে।”

কাজী বর্ণাঢ্য তার এই কাজ সম্পর্কে রেডিও টুডেকে বলেন, “প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ করার লক্ষ্যেই আমি এই উদ্যোগ নিয়েছি। শিল্প সংস্কৃতিতে ভাটি বাংলাকে সামনে তুলে আনার জন্য এমন কাজ আমাদের সকলের করা উচিত। আমার এই কাজে ধর্মপাশা উপজেলা প্রশাসন সার্বিক সহযোগিতা করে উৎসাহিত করেছে। এমন উৎসাহ পেলে আমি এরকম কাজ আরও করতে চাই।”

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের